নোয়াখালীতে বিগ বাজার,টার্গেট, ওয়ানমার্ট কেনাকাটাকে মোট ১লাখ ৫৫ হাজার ২শ টাকা জরিমানা

মাইজদী সদর প্রতিনিধি

নোয়াখালী জেলা শহরের বিপনী বিতান ও সুপার শপ কেনাকাটা, বিগ বাজার, টার্গেট ও ওয়ানমার্টকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। রবিবার (১৯ মে) দুপুরে ভ্রাম্যমাণ আদালতের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রোকনুজ্জামান খানের নেতৃত্বে এই অভিযান পরিচালনা করা হয়। অভিযানে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নোয়াখালী কার্যালয়ের সহকারী পরিচালক দেবানন্দ সিনহা সহযোগিতা করেছেন।

রোকনুজ্জামান খান আলোকিত সকালকে বলেন, ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৩৭ ধারা লঙ্গন করে পণ্যের মোড়কে আমদানিকারকের সিলবিহীন পণ্য বিক্রির উদ্দেশ্যে সংরক্ষণের অপরাধে কেনাকাটা সুপার শপকে ৩০ হাজার টাকা, বিপনি বিতান বিগ বাজারকে ৫০ হাজার টাকা, বিপনি বিতান টার্গেটকে ৫০ হাজার টাকা, ৪১ ধারা লঙ্গনের দায়ে সুপার শপ ওয়ান মার্টকে ২৫ হাজার টাকা এবং দণ্ডবিধি ১৮৬০ এর ১৮৭ ধারায় মোবাইল কোর্টকে সাহায্য করার জন্য আইনগত বাধ্য হওয়া পরও সহযোগিতা না করার অপরাধে তাজুল ইসলামকে (দিলিলপুর, বেগমগঞ্জ) ২শ টাকাসহ মোট ৫ মামলায় ১ লাখ ৫৫ হাজার ২শ টাকা দণ্ড আরোপ করে জরিমানা আদায় করা হয়। ’

রোকনুজ্জামান খান আলোকিত সকালকে আরো জানায়, গোপন খবরের ভিত্তিতে অভিযান কালে দেখা যায়, পণ্যের মোড়কে আমদানি কারকের সিল না থাকা, প্রতিশ্রুত সেবা প্রদান না করা, মূল্য তালিকা না টানানো, মেয়াদ উত্তীর্ণ ও ক্ষতিকর পণ্য বিক্রয়ের উদ্দেশ্যে সংরক্ষণ, ক্রয় মূল্যের চেয়ে প্রায় শতকরা ৫৫-১২০ভাগ অতিরিক্ত মূল্য আদায়, হাইকোর্টের নির্দেশনা জানার পরেও নিম্নমানের ৫২টি পণ্যের বিভিন্ন পণ্য বিক্রির উদ্দেশ্যে সংরক্ষণ ও প্রদর্শন, পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে জেলা প্রশাসন নোয়াখালীর দাম নির্দিষ্ট করে দেওয়া পণ্যে নির্ধারিত দামের চেয়ে অতিরিক্ত দামে পণ্য বিক্রি ইত্যাদি যা ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২, ৪৩ ধারায় অপরাধ।

আস/এসআইসু

Facebook Comments