নেত্রকোণার সড়ক সংস্কার হচ্ছে

আলোকিত সকাল ডেস্ক

নেত্রকোণা জেলার হাওর উপজেলাগুলোসহ সড়ক যোগাযোগ ব্যবস্থার সার্বিক উন্নয়নের লক্ষ্যে সবকটি উপজেলার সড়ক, সীমান্ত সড়ক, হাওর সড়ক ও সেতু নির্মাণসহ বিভিন্ন সড়ক সংস্কারের কাজ চলছে। আবার নতুন সড়ক নির্মাণেরও উদ্যোগ নেওয়া হয়েছে।

নেত্রকোণার সবচেয়ে প্রত্যন্ত হাওর উপজেলা মদন, খালিয়াজুরী ও মোহনগঞ্জ উপজেলায় যাতায়াতের জন্য নির্মাণ করা হয়েছে ডুবন্ত সড়ক। ডুবন্ত সড়ক শুস্ক মৌসুমে জনসাধারণ হাওর এলাকায় তাদের বাড়ি ঘরে যেতে সবচেয়ে সুবিধা পাচ্ছেন। এছাড়া অন্যান্য উপজেলাতেও সড়ক ও জনপথ বিভাগ সড়ক নির্মাণ ও সড়ক সংস্কারের কাজ করছে। এজন্য বরাদ্দ করা হয়েছে দুই হাজার ১৭৩ কোটি টাকা।

খালিয়াজুরি উপজেলা পরিষদ চেয়ারম্যান কিবরিয়া জব্বার এবং মোহনগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান শহীদ ইকবাল বলেন, শুস্ক মৌসুমে হাওরে যাতায়াতের জন্য ডুবন্ত সড়ক নির্মাণ এলাকার যোগাযোগ ব্যবস্থা এ সরকারের উন্নয়নের মাইল ফলক। লোকজনের কষ্ট অনেক কমে গেছে। কারণ বর্ষাকালে যাতায়াত সুবিধা বেশী। কিন্তু শুষ্ক মৌসুমেই কষ্ট হত চলাচলে। তাই ডুবন্ত সড়ক যখন ভেসে উঠে তখন হাওরের মানুষের আনন্দের আর সীমা থাকে না।

নেত্রকোণা সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বছরে নেত্রকোণার বহুল আলোচিত বাইপাস রোড বা লিংক রোড নির্মাণের কাজ শুরু হবে। এ জন্য ২৫৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এছাড়া নেত্রকোণা-কেন্দুয়া সড়ক নির্মাণের জন্য ৪৫৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সবচেয়ে জেলার গুরুত্বপূর্ণ শ্যামগঞ্জ বাজার থেকে পাহাড়ি উপজেলা দুর্গাপুর পৌর এলাকা পর্যন্ত হাইওয়ে সড়ক নির্মাণকাজ শেষের পথে। এজন্য ব্যয় করা হচ্ছে ৩১৬ কোটি টাকা।

অপরদিকে হাওর উপজেলা মদন থেকে অপর হাওর উপজেলা খালিয়াজুরী পর্যন্ত ডুবন্ত সড়ক ও সেতু নির্মাণের কাজ শেষ হয়েছে। এ সড়ক ও সেতু নির্মাণে ব্যয় হয়েছে ৯৩ কোট টাকা। ভারতের মেঘালয় রাজ্যের সঙ্গে নেত্রকোণার সীমান্ত সড়ক নির্মাণ কাজ চলছে।

সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী দিদারুল আলম তরফদার খোলা কাগজকে বলেন, কাজগুলো আগামী দুই বছরের মধ্যে শেষ হবে। সড়ক পথে নেত্রকোণার সার্বিক যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন হবে।

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু জানান, হাওর জেলা হিসেবে পরিচিত নেত্রকোণার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সরকার বিশাল অঙ্কের অর্থ বরাদ্দ করেছে। কাজের মান ঠিক রাখার জন্য তিনি ঠিাকাদার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ প্রদান করেছেন।

আস/এসআইসুজন

Facebook Comments Box