নদীগর্ভে বিলীন হচ্ছে কাউকাপন বাজার

আলোকিত সকাল ডেস্ক

কুলাউড়া উপজেলার ঐতিহ্যবাহী সুপ্রাচীন কাউকাপন বাজার মনু নদ ভাঙনের কবলে পড়েছে। চলতি বছর জুলাই মাসে বাজারের ৮০ ভাগ দোকান ভিটা নদীগর্ভে চলে গেছে।

বাজারের প্রবীণ ব্যবসায়ী মাহমুদ আলী ফটিক ও আব্দুর রফিকসহ অন্যান্য ব্যবসায়ীরা ক্ষোভ প্রকাশ করে জানান, এবারের ভাঙনে বাজারের একটি বসতবাড়িসহ ২১টি পাকা দোকান ভিটা নদীগর্ভে চলে গেছে। নদীর গতিপথ দিন দিন পরিবর্তন হওয়ায় মনু কটারকোনা হতে রাজনগরের টেংরা বাজারের সঙ্গে যোগাযোগ রক্ষাকারী এলাকার একমাত্র পাকা সড়কটি হুমকির মুখে পড়েছে। ভাঙন অব্যাহত থাকলে এই রাস্তাটি রাজনগর উপজেলার সঙ্গে সংযোগ হারাবে। বেশ কিছু গ্রামের লোকজন চরম দুর্ভোগে পড়বে।

এ ব্যাপারে হাজীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল বাসিত বাচ্চু জানান, বাজারের করুণ অবস্থা। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মুহম্মদ আবুল লাইছ জানান, নদীভাঙনের ফলে বাজারটি হুমকির মুখে পড়েছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

মৌলভীবাজারের জেলা প্রশাসক (সার্বিক), এডিসি জেনারেল, পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও কুলাউড়ার সহকারী কমিশনার (ভূমি) সরেজমিন পরিদর্শন করেছেন। ইতিমধ্যে বালুর বস্তা ফেলে ভাঙন রোধের ব্যবস্থা করা হয়েছে। কিন্তু পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে।

আস/এসআইসু

Facebook Comments