দ্রুত এগিয়ে চলছে মেট্রোরেলের কাজ, পিলারের উপর বসছে স্প্যান

আলোকিত সকাল ডেস্ক

বহুল আলোচিত মেট্রোরেল প্রকল্পের উত্তরা দিয়াবাড়ি হয়ে মিরপুর, শেওড়াপাড়া ও আগারগাঁওয়ে সব পাইলিংয়ের কাজ শেষ করা হয়েছে। এখন চলছে পিলারের উপর স্বপ্নের স্প্যান বসানোর কাজ।

পাইলিং ও পিলারের উপর স্বপ্নের স্প্যান বসানোসহ কাজের অগ্রগতি এলাকা ভেদে ৪০-৪৫ শতাংশ। যেমন মিরপুর, শেওড়াপাড়ায় পিলার বসানোর কাজ হয়েছে বেশি। আবার কোথাও কম হয়েছে। সব মিলিয়ে স্প্যান বসানোসহ মেট্রোরেলের কাজের অগ্রগতি প্রায় ৪৫ ভাগ।

মেট্রোরেলের পিলারে স্প্যানের উপর বসবে মেট্রোরেল ট্র্যাক। এই ট্রাকে থাকবে না পাথর ও কাঠের স্লিপার। কংকিটের স্প্যানের উপর বসবে মেট্রোরেল ট্র্যাক।

এ তথ্য জানিয়েছেন, মেট্রোরেল প্রকল্পের পরিচালক আফতাব উদ্দিন তালুকদার। তিনি বলেন, উত্তরা দিয়াবাড়িতে পিলারের উপর দৃশ্যমান হচ্ছে স্বপ্নের স্প্যান। সব চেয়ে দৃশ্যমান যে কাজ হবে তা হলো মেট্রোরেলের ১৬টি স্টেশন। এই স্টেশনগুলো সড়কের ওপর নির্মাণ করা হবে। আর ট্রেনে প্রতি ঘণ্টায় উভয় দিক থেকে রাজধানীর বিভিন্ন পয়েন্টের ৬০ হাজার যাত্রী চলাচল করতে পারবে।

জানা গেছে, ২০১২ সালে শুরু হওয়া এই মেগাপ্রকল্পের নির্মাণ কাজ বর্তমানে সংশোধিত পরিকল্পনা অনুযায়ী এগিয়ে চলছে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্র জানায়, ৮টি প্যাকেজের (এমআরটি লাইন-৬) প্রকল্পের উত্তরা অংশে কাজ হচ্ছে ৩ নম্বর প্যাকেজের আওতায়। এর অধীনে উত্তরা থেকে পল্লবী পর্যন্ত ৬ কিলোমিটারের কাজ চলছে। উত্তরায় দুটি পিলারের সম্পূর্ণ কাজ শেষে এর উপর গত ৭ এপ্রিল স্প্যান তোলা হয়েছে।

প্যাকেজ-৩ ও প্যাকেজ-৪ এর আওতায় মেট্রোরেলের মোট দৈর্ঘ্য ১১ দশমিক ৭৩ কিলোমিটার। এই অংশে মোট ৯টি স্টেশন নির্মাণ করা হবে। উভয় প্যাকেজের কাজ ২০১৭ সালের ১ আগস্ট শুরু হয়েছে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশের উড়ালপথ এবং মেট্রোরেল স্টেশন নির্মাণের কাজ শেষ হবে ২০১৯ সালের ডিসেম্বর মাসে।

এই মেগাপ্রকল্পের একজন উচ্চপদস্থ প্রকৌশলী নাম প্রকাশ না করার শর্তে বলেন, মেট্রোরেল প্রকল্পের কাজ শুধু দেশে নয়, জাপানেও কিছু গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে। তিনি বলেন, এখন যেহেতু সব দৃশ্যমান হয়েছে কাজ শেষ হতে তাই সময় লাগবে না। যথাসময়ে কাজ শেষ হবে।

এ বিষয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব. নজরুল ইসলাম বলেন, দ্রুত মেট্রোরেলের কাজ শেষ করে নগরবাসীকে যানজটমুক্ত শহর, স্বপ্নের মেট্রোরেল উপহার দিতে সরকার কাজ করছে। আশা করছি কাঙ্ক্ষিত সময়ে মেট্রোরেলের কাজ শেষ হবে এবং নগরবাসী চলাচলে সুফল ভোগ করতে পারবে।

আস/এসআইসু

Facebook Comments