দেশের বিভিন্ন জায়গায় পবিত্র ঈদুল ফিতর উদযাপিত

আলোকিত সকাল ডেস্ক

সৌদি আরবের সঙ্গে সঙ্গতি রেখে প্রতিবছরের ন্যায় এবারও দেশের বিভিন্ন জায়গায় উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। লক্ষ্মীপুরের ১১টি গ্রাম, পটুয়াখালীর ২৬টি, বরগুনার ১০টি ও শরীয়তপুরের ৩৫টি গ্রামসহ দিনাজপুর, চট্টগ্রাম, সাতক্ষীরা, ঝিনাইদহ ও মৌলভীবাজারের বেশ কিছু এলাকায় আগাম ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

সৌদি আরবের সঙ্গে সঙ্গতি রেখে দিনাজপুর সদর, চিরিরবন্দর, পার্বতীপুর, কাহারোল এবং বিরল উপজেলার কিছু এলাকায় আজ পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছে প্রায় ২ হাজার পরিবার। সকাল সাড়ে ৮টায় দিনাজপুর শহরের বাসুনিয়াপট্টিতে একটি কমিউনিটি সেন্টারে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়। এছাড়া জেলার চিরিরবন্দর উপজেলার ৫ উপজেলায় চলছে ঈদ উদযাপন।

লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার ১১টি গ্রামে আগাম ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। এ সব গ্রামের প্রায় সহস্রাধিক মুসল্লী ঈদগা মাঠে ঈদের নামাজ আদায় করেছেন। গত ৩০ বছর ধরে এসব গ্রামের মানুষ সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করে আসছেন।

বরগুনার ১০টি গ্রামে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। সকাল ৯টায় বরগুনার বেতাগী উপজেলার বকুলতলী গ্রামের কাসেম চেয়ারম্যান বাড়ী মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এছাড়া সদর উপজেলার পাজরাভাঙ্গা, কালিরতবক, ধুপতি, গৌরীচন্না, আমতলী উপজেলার কুকুয়া, ঘোচখালী এবং পাথরঘাটা উপজেলার শিংড়াবুনিয়া ও কাকচিড়া গ্রামে ঈদুল-ফিতর উদযাপন করেছে চিশতিয়া কাদেরীয়া সম্প্রদায়ের অনুসারীরা।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ মঙ্গলবার পটুয়াখালীর ২৬টি গ্রামে পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপন করছেন অনেক পরিবার। এসব গ্রামে ঈদের আনন্দ ছড়িয়ে পড়েছে।

সকাল সাড়ে নয়টায় পটুয়াখালীর সদর উপজেলার বদরপুর গ্রামের বদরপুর দরবার শরিফ জামে মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়।

এ বছরও জেলার সদর উপজেলার বদরপুর, ছোট বিঘাই; গলাচিপা উপজেলার সেনের হাওলা, পশুরীবুনিয়া, নিজ হাওলা, কানকুনিপাড়া; বাউফল উপজেলার মদনপুরা, শাপলাখালী, বগা, ধাউরাভাঙ্গা, সুরদী, সাবুপুরা, আমিরাবাদ এবং কলাপাড়া উপজেলার লালুয়া, নিশানবাড়িয়া, মরিচবুনিয়া, উত্তর লালুয়া, মাঝিবাড়ি, টিয়াখালীর ইটবাড়িয়া, পৌরশহরের নাইয়াপট্টি, বাদুরতলী, মিঠাগঞ্জ ইউনিয়নের সাফাখালী সহ ২৬ গ্রামের মানুষ ঈদ উদ্‌যাপন করছে।

শরীয়তপুরের নড়িয়া উপজেলার সুরেশ্বরী পীরের ভক্তরা পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপন করছের। সকাল ৯টায় ও সাড়ে ৯টায় সুরেশ্বরী পীরের মাজার সংলগ্ন মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়াও চাঁদপুর, ঝিনাইদহ ও চট্টগ্রামের কিছু এলাকায় উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর।

আস/এসআইসু

Facebook Comments Box