দলপতি কথন:কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)

আলোকিত সকাল ডেস্ক

বিশ্বকাপ দ্বারপ্রান্তে, আর মাত্র ৪ দিন । তারপরই ৩০ মে থেকে শুরু হবে বিশ্ব ক্রিকেটের মাঠের লড়াই। যেখানে অংশ নেবে ক্রিকেটের পরাশক্তি ১০ দল। ইতিমধ্যে প্রতিটা দল ঘোষণা করেছে তাদের দলীয় স্কোয়াড। যেখানে দলকে নেতৃত্ব দেয়ার জন্য প্রতিটি দলে রয়েছেন একজন করে দক্ষ দলপতি।

সেই ১০ দলের দলপতিদের বিশ্বকাপ অভিজ্ঞতা নিয়ে ডেইলি বাংলাদেশের পাঠকদের জন্য আমাদের এই আয়োজন।

আজ থাকছে নিউজিল্যান্ড দলের অভিজ্ঞ ওয়ানডে অধিনায়ক কেন উইলিয়ামসনের কথা।

২০০৭ সালে নর্দার্ন ডিস্ট্রিক্টস দলের মাধ্যমে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক হয় কেন উইলিয়ামসনের। ২০০৮ সালে নিউজিল্যান্ডের অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক হিসেবে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপে অংশ নেন।

২০১১ সালে গ্লুচেস্টারশায়ার দলের সঙ্গে চুক্তিবদ্ধ হন। ১৪ আগস্ট ২০১৩ তে ইয়র্কশায়ার দলের হয়ে কাউন্টি ক্যারিয়ার শুরু করেন।

একই বছর ৪ নভেম্বর আহমেদাবাদের সরদার প্যাটেল স্টেডিয়ামে অনুষ্ঠিত ভারতের বিপক্ষে তার টেস্ট অভিষেক ঘটে। প্রথম ইনিংসে ২৯৯ বলে করেন ১৩১ রানের অভিষেক সেঞ্চুরি। এর ফলে তিনি নিউজিল্যান্ডের ৮ম খেলোয়াড় হিসেবে অভিষেকে সেঞ্চুরি করার বিরল রেকর্ড গড়েন।

২০১৪ সালে সন্দেহজনক ও অবৈধ বোলিং ভঙ্গিমার জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল তার বোলিং নিষিদ্ধ ঘোষণা করে। অতঃপর ডিসেম্বর ২০১৪ সালে তার উপর আরোপিত নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়া হয়।

২০১৫ সালের বিশ্বকাপে ব্রেন্ডন ম্যাককুলামের সহ-অধিনায়ক ছিলেন কেন উইলিয়ামসন। এ বিশ্বকাপে রয়েছেন অধিনায়কের ভূমিকায়।

গত বিশ্বকাপে রানার্সআপ হওয়া কিউইদের প্রথম শিরোপার স্বপ্নযাত্রায় এবার নেতৃত্ব দিবেন তিনি।

২০১৬ সাল থেকে নেতৃত্ব দেওয়া কেন উইলিয়ামসন অধিনায়ক হিসেবে ইতিমধ্যে অর্জন করেছেন আস্থা।

ব্যাটসম্যান হিসেবেও নিউজিল্যান্ড দলের একজন নির্ভরযোগ্য আস্থাভাজন তিনি।

নিউজিল্যান্ড স্কোয়াড :

কেন উইলিয়ামসন (অধিনায়ক), মার্টিন গাপটিল, হেনরি নিকোলস, রস টেইলর, টম ল্যাথাম (উইকেটকিপার), টম ব্লান্ডেল (উইকেটকিপার), জিমি নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল সান্টনার, ইশ সোধি, টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি, লোকি ফার্গুসন।

আস/এসআইসু

Facebook Comments