তদন্ত রিপোর্ট প্রকাশে অনিশ্চয়তা

আলোকিত সকাল ডেস্ক

রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে আগুনের ঘটনার তদন্ত রিপোর্ট প্রকাশ নিয়ে এক ধরনের অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। ১৪ ফেব্রুয়ারির এ ঘটনার তদন্ত রিপোর্ট কবে নাগাদ প্রকাশ করা হবে, এর সঠিক কোনো জবাব মিলছে না দায়িত্বশীল কারো কাছ থেকে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব এ বিষয়ে কোনো কথা বলতে রাজি হননি। প্রতিমন্ত্রী বলেছেন, তদন্ত রিপোর্ট এখনও তিনি দেখেননি। আর মন্ত্রী বলেছেন, সময় হলে প্রকাশ করা হবে।

গত ১৪ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) বিকাল ৫টা ৫০ মিনিটে রাজধানীর কলেজ গেট এলাকায় অবস্থিত সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের নতুন ভবনের তৃতীয় তলায় আগুন লাগে। স্টোররুম থেকে আগুন আশপাশে ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিট একযোগে কাজ করে রাত সাড়ে ৯টার দিকে আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে আনে।
সোহরাওয়ার্দী হাসপাতালে অগ্নিকাণ্ডের পর সরিয়ে নেয়া হয় রোগীদের – ফাইল ছবি

এদিন রাতেই স্বাস্থ্য মন্ত্রণালয় ৭ সদস্যের তদন্ত কমিটি গঠন করে। সোহরাওয়ার্দী হাসপাতালের প্রধান উত্তম কুমার বড়ুয়াকে কমিটির প্রধান করা হয়। কমিটিতে হাসপাতালের পক্ষ থেকে সহকারী পরিচালক মামুনুর রশিদসহ ৪ জনকে রাখা হয়। এছাড়া ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খানসহ ৩ জনকে রাখা হয় কমিটিতে। কমিটিকে ৩ থেকে ৭ কার্যদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, ১৪ ফেব্রুয়ারির এ আগুনের ঘটনায় তদন্ত কমিটি প্রধান উত্তম কুমার বড়ুয়া ৭ কার্যদিবস শেষ হওয়ার আগেই আরো দুই দফায় ২১ দিন সময় বাড়িয়ে নেন। প্রথম দফায় ৭ দিন এবং দ্বিতীয় দফায় ১৪ দিন সময় বাড়ানো হয়। ২৮ দিন সময় পেয়েও নির্ধারিত সময়ে (১৪ মার্চ) রিপোর্ট জমা দিতে ব্যর্থ হয় তদন্ত কমিটি।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র আরো জানায়, গত মাসের (এপ্রিল) প্রথম সপ্তাহে তদন্ত কমিটির প্রধান উত্তম কুমার বড়ুয়া মন্ত্রণালয়ে এসে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপনের কাছে হাসপাতালের আগুনের ঘটনার তদন্ত রিপোর্ট জমা দেন।

তদন্ত রিপোর্ট জমা দেয়ার পর পেরিয়ে গেছে প্রায় দেড় মাস। আগুনের সূত্রপাত, আগুনের ঘটনায় কারো কোনো অবহেলা ছিল কি না, কী কী সুপারিশ করা হয়েছে- তদন্ত রিপোর্ট নিয়ে মন্ত্রণালয়ের অনীহার কারণে এসবের কিছুই জানা যায়নি। একইসঙ্গে তদন্ত রিপোর্ট প্রকাশ নিয়ে এক ধরনের অনিশ্চয়তাও সৃষ্টি হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য ও সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম তদন্ত রিপোর্ট সম্পর্কে গণমাধ্যমকে কিছু জানাতে অপারগতা জানিয়েছেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী মুরাদ হাসান জানিয়েছেন, হাসপাতালের আগুনের ঘটনার তদন্ত রিপোর্ট এখনও তিনি দেখেননি। দেখার পর বিষয়টি নিয়ে তিনি কথা বলবেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক দৈনিক জাগরণকে বলেন, হাসপাতাল একজন রোগীর নিরাপদ স্থান। এখানের আগুনের ঘটনা খুব সেনসেটিভ একটি বিষয়। তিনি বলেন, সময় হলেই তদন্ত রিপোর্ট প্রকাশ করা হবে। এজন্য অপেক্ষা করতে হবে।

উল্লেখ্য, সোহরাওয়ার্দী হাসপাতালে আগুনের ঘটনায় ফায়ার সার্ভিসের মহাপরিচালক আলী আহমেদ খানের নির্দেশে ফায়ার সার্ভিসের পক্ষ থেকেও আলাদা একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

আস/এসআইসু

Facebook Comments