জোটপুকুরিয়া বাজারে গলাকাটা হারে আদায় হচ্ছে কলেজ নিশ্চায়ন ফি

রকি

কলেজ ভর্তির আবেদনের ফলাফল প্রকাশের পর পর শুরু হয় কলেজ নিশ্চায়ন। কলেজ নিশ্চায়ন এর ক্ষেত্রে বোর্ড হতে ১৯৫ টাকা ফি নির্ধারণ করে দেওয়া হয়েছে।(ব্যাংকিং চার্জ বাদে) কিন্তু ব্যাংকিং চার্জ কত বলা হয়নি। এর সুযোগ নিচ্ছে কিছু অসাধু ও লোভী ব্যবসায়ী। নিশ্চায়ন ফি ১৯৫ সাথে ইচ্ছেমতো ব্যাংকিং চার্জ এর কথা বলে শিক্ষার্থীদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে দ্বিগুণ টাকা।

বলছি সাতকানিয়া উপজেলার জোটপুকুরিয়া বাজারের ফয়েজ মার্কেটের সামনে যুব উন্নয়ন ট্রেনিং কমপ্লেক্স এর কথা। আশেপাশে আর কোন অনলাইন কম্পিউটার সেন্টার না থাকায় একচেটিয়াতার সুযোগ নিচ্ছে এই প্রতিষ্ঠানের কম্পিউটার অপারেটর সুবীর কান্তি পাল। কলেজ নিশ্চায়ন ফি ১৯৫ টাকার স্থলে নিচ্ছে ৩০০ টাকা করে। এই বিষয়ে তার কাছ থেকে বাকি ১০৫ টাকার হিসাব জানতে চাইলে তিনি জানান – “ওখানে বলা আছে ব্যাংকিং চার্জ ছাড়া ১৯৫ টাকা”। তিনি আরো বলেন ব্যাংকিং চার্জ সহ ওনার খরচ হয় ২৫০ টাকা। এবং বাকী ৫০ টাকা ওনার লাভ থাকে। ওনার কথার সত্যতা যাচাই করার জন্য একাদশ শ্রেণীতে ভর্তির অফিসিয়াল ওয়েবসাইট (xiclassadmission.gov.bd) গিয়ে যাচাই করে জানা যায় ওনার এই ব্যাংকিং চার্জ এর হিসেব সম্পূর্ণ মিথ্যে এবং বানোয়াট।

পাঁচ প্রকারে এই নিশ্চায়ন ফি জমা দেওয়ার সুযোগ রয়েছে বিকাশ, টেলিটক, শিউরক্যাশ, সোনালী ব্যাংক ম্যানুয়াল এবং লিংক এর মাধ্যমে। বিকাশের ক্ষেত্রে ব্যাংকিং চার্জ ৩ টাকা অর্থাৎ সবমিলিয়ে ১৯৫+৩ = ১৯৮ টাকা। টেলিটক এ সব মিলিয়ে খরচ হয় ২১২টাকা। শিউরক্যাশ এ ১৯৫+৪= ১৯৯ টাকা। সোনালী ব্যাংকে সার্ভিস চার্জ ৫ টাকা মিলিয়ে মোট ২০০ টাকা খরচ হয়। উল্লেখ্য কলেজ নিশ্চায়নের ক্ষেত্রে মোবাইল ব্যাংকিং এর পেমেন্ট অপশনে গিয়ে শুধুমাত্র শিক্ষার্থীর রোল পাশের সন আর মোবাইল নম্বর দিয়ে ঠিক বাটন চাপা ছাড়া অন্য কোন কাজ নেই।

অপারেটর সুবীর পাল টেলিটককে পেমেন্ট এর মাধ্যম হিসেবে বেছে নেয়। এখন প্রশ্ন হলো বিকাশের মত জনপ্রিয় মোবাইল ব্যাংকিং বাদ দিয়ে তিনি কেনই বা টেলিটক বেছে নিলেন। বিকাশে যেখানে ব্যাংকিং চার্জ মাত্র ৩ টাকা সেখানে টেলিটকে কেনই বা ১৮ টাকা খরচ করতে গেলেন। একজন ব্যবসায়ী সাধারণ লাভজনক দিকটা বেছে নেন সেক্ষেত্রে তিনিই বিকাশে ৩ টাকা খরচের পরিবর্তে টেলিটকের ১৮ টাকা খরচকে বেছে নিলেন কেন।

সাতকানিয়া উপজেলার কলেজ রোডে কয়েকটি অনলাইন কম্পিউটার সেন্টার এ গিয়ে নিশ্চায়ন ফি কত নিচ্ছে জানতে চাইলে তারা জানাই ২২০ টাকা করে যেখানে অপারেটর সুবীর পালের ৩২০ টাকা নেওয়াটা ব্যবসায়ের কোন নীতিতে পড়ে। ব্যাবসায়ে তো লাভ করতে হবে কিন্তু লাভের পরিমাণটা যখন গলাকাটা হয় তার উপর শিক্ষার মত একটা বিষয় নিয়ে তখন গণমাধ্যম কিভাবে চুপ থাকতে পারে!

আস/এসআইসু

Facebook Comments Box