জানেন কি? ব্রণের মহৌষধ জায়ফল

আলোকিত সকাল ডেস্ক

গরমে ত্বকের পরিচর্যায় নানা কিছু করে থাকেন অনেকেই। কিন্তু যারা ব্রণের সমস্যায় আছেন, গরমে আরো বেশি অস্বস্তিতে ভোগেন। আর এর সমাধানে নানা কিছু করে থাকেন। কিন্তু জানেন কি, এই মহা সমস্যার খুবই সহজ সমাধানটি আপনার রান্না ঘরেই আছে? “জায়ফল” খুবই পরিচিত একটি মসলার নাম। খাবারের স্বাদ আর সুগন্ধ বৃদ্ধিতে আর মাংস নরম করতে যার কোন জুড়ি নেই। ঠিক একই ভাবে ব্রণের সমস্যা থেকে চিরতরে মুক্তি পেতে চিকিৎসায় এর ব্যবহার হয়ে থাকে।

ব্রণের মূল কারণ হলো মুখের ত্বকে ব্যাকটেরিয়া এবং ফাংগাসের আক্রমণ। জায়ফলের মধ্যে “মেইস” নামক একটি উপাদান আছে, যা ফাংগাস এবং ব্যাকটেরিয়া প্রতিরোধী। সুতরাং বুঝতেই পারছেন জায়ফল কিভাবে ব্রণের বিরুদ্ধে কাজ করে। চলুন তবে জেনে নেয়া যাক ব্রণের চিকিৎসায় জায়ফলের ব্যবহার-

প্রথমে একটি বাটিতে জায়ফল গুড়া, মধু এবং একটু দুধ নিয়ে ভালোভাবে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এবার পেস্টটি প্রতিদিন রাতে ঘুমানোর আগে ব্রণে আক্রান্ত জায়গাগুলোতে ভালভাবে লাগান। পরদিন সকালে হালকা ভাবে মুখ ধুয়ে ফেলুন।এভাবে প্রতিদিন ব্যবহারে খুব দ্রুত ব্রণের হাত থেকে রেহাই পেয়ে যাবেন। তাছাড়া এই পেস্টটিকে স্পট ক্রিম হিসেবে মুখের দাগ দূর করতেও ব্যবহার করতে পারেন।

আস/এসআইসু

Facebook Comments