চমক দিয়ে এবার নিজেরাই চমকাল আফগানিস্তান

আলোকিত সকাল ডেস্ক

প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে হারিয়ে চমক দেখিয়েছিল আফগানিস্তান। আজ দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতাই গড়ে তুলতে পারেনি আফগানরা

আফগানিস্তানের বিশ্বকাপ মিশনের শুরুটা আশা জাগানিয়া ছিল। প্রথম প্রস্তুতি ম্যাচেই পাকিস্তানকে ৩ উইকেটে হারিয়ে দিয়ে শুরু করেছে তারা। এমনিতেই অনেকেই ধরে নিয়েছিল এবারের বিশ্বকাপে ‘সারপ্রাইজ প্যাকেজ’ হতে যাচ্ছে আফগানরা। কিন্তু আজ প্রস্তুতি ম্যাচে আফগানদের ৯ উইকেটে হারিয়ে এক ফুৎকারে উড়িয়ে দিয়েছে ইংল্যান্ড।

আজকের বড় পরাজয়ে আকাশ থেকে যেন মাটিতে নেমে এল আফগানিস্তান। দুর্দান্ত স্পিন আক্রমণ, আক্রমণাত্মক ব্যাটিং আর সমীহ করার মতো পেস অ্যাটাক আশা দেখাচ্ছিল দলটিকে। কিন্তু বিশ্বকাপের দামামা বেজে ওঠার আগেই আফগানদের ভেতরের কঙ্কালটা বের হয়ে এল আজ।

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ১৬০ রানেই গুটিয়ে যায় আফগানিস্তান। ৪০ ওভারও (৩৮.৪ ওভারে অলআউট) ক্রিজে টিকতে পারেনি তারা। জবাবে আফগান বোলারদের তুলোধুনা করে ১৭.৩ ওভারেই ১ উইকেট হারিয়ে জয় তুলে নেয় ইংলিশরা। জেসন রয়দের সামনে রশিদ খান, মোহাম্মদ নবীদের বোলিং আক্রমণও কোনো প্রতিরোধ গড়তে পারেনি।

প্রথমে ব্যাটিংয়ে নেমে মুক্ত হস্তে উইকেট বিলিয়েছে আফগানিস্তান। দশম উইকেটে দৌলত জাদরানের সঙ্গে নবীর ৩৩ রানের জুটিটিই বড় লজ্জা থেকে বাঁচিয়েছে তাদের। ১৭ বলে ২০ রানে অপরাজিত থাকেন দওলত জাদরান। দলের পক্ষে সর্বোচ্চ ৪৪ রান করেছেন মোহাম্মদ নবী। দ্বিতীয় সর্বোচ্চ ৩০ রান এসেছে ওপেনার নুর আলি জাদরানের ব্যাট থেকে। এ ছাড়া দুইয়ের অঙ্কে যেতে পেরেছেন হাশমতউল্লাহ শহীদি (১৯), গুলবদিন নাইব (১৪), হজরতউল্লাহ জাজাই (১১) ও আসগর আফগান (১০)।

মূলত আফগানদের ব্যাটিং লাইনআপ ধসিয়ে দিয়েছে শেষ মুহূর্তে বিশ্বকাপ দলে ডাক পাওয়া জফরা আর্চার। ৫.৪ ওভার বল করে ৩২ রানে উইকেট নিয়েছেন ৩ টি। ৩ উইকেট পেয়েছেন পার্ট টাইম স্পিনার জো রুটও। ৬ ওভারে ২২ রান দিয়েছেন ইংলিশ এই ব্যাটসম্যান।

তাড়া করতে নেমে ওভারপ্রতি নয়ের ওপর রান তুলে হেসে খেলে জয় তুলে নিয়েছে ইংল্যান্ড। মোহাম্মদ নবীর ঘূর্ণিতে ভারসাম্য হারিয়ে আউট হন ২২ বলে ৩৯ করা বেয়ারস্টো। বিধ্বংসী জেসন রয় ৪৬ বলে ৮৯ আর জো রুট ৩৭ বলে ২৯ রানে অপরাজিত ছিলেন। আর এতেই ১৯৫ বল হাতে রেখে জয় নিয়ে মাঠ ছাড়ে ইংলিশরা। বিশ্বকাপ জয়ের ক্ষেত্রে বেশির ভাগ বোদ্ধারাই ইংল্যান্ডকে কেন এগিয়ে রাখছে, তাই যেন প্রমাণ করে দেখাল স্বাগতিকেরা।

আলোকিত সকাল/এসআইসু

Facebook Comments