চট্টগ্রাম মাদামবিবির হাট ট্রাকের ধাক্কায় বৃদ্ধা মহিলা নিহত

মোঃ মিজানুর রহমান চট্টগ্রাম প্রতিনিধি

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মাদামবিবির হাট শাহজাহানি শাহ(র:)এর মাজার শরীফ এর সামনে এ দুর্ঘটনা ঘটে। স্থানিয় সূত্রে জানা যায়, দুপুর ১২টার সময় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মাদামবিবির হাট এলাকায় রাস্তা পার হচ্ছিলেন বৃদ্ধা মহিলাটি উনার সাথে কেউ ছিলেন না। এ সময় চট্টগ্রামগামী একটি ট্রাক তাকে ধাক্কা দিয়ে চলে যায়। এতে গুরুতর আহত হন তিনি। তানভির ও উনার ফ্রেন্ড রাকিব চৌধুরী সহ কয়েকজন যুবক উনাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। রাকিব তার পেইজবুক আইডিতে স্ট্যাটাস দেয়। রাকিবের সাথে কথা বলে জানা যায় রাকিবের বিকাশ একাউন্টে মহিলাটির চিকিৎসার জন্য ৩০৬০/= টাকা সাহায্যের আসে ।

মহিলাটি মারা গেলে যারা টাকা পাটায় তাদের টাকা ফেরত দেন রাকিব। মহিলাটির স্বজনরা আসলে রাকিব চলে যান। বেশির ভাগ বাস-ট্রাকের কাঠামোই অবৈধ, ঝুঁকিপূর্ণ। চালকের অযোগ্যতা ও অদক্ষতা, বেপরোয়া গাড়ি চালানো বেশির ভাগ সড়ক দুর্ঘটনার জন্যই চালক দায়ী। কিন্তু একটা বৃদ্ধা মহিলাকে এভাবে একা বেরহতে দেওয়া পরিবারের উচিৎ নয়।

বেপরোয়া গতিতে গাড়ি চালানোর কারণেই প্রায় ৯০ শতাংশ দুর্ঘটনা ঘটে থাকে। অদক্ষ ও লাইসেন্স বিহীন চালক নিয়োগ এবং চালকেরা মোবাইল ফোনে কথা বলা, খেয়ালিপনা, ফাঁকা রাস্তা পেয়ে প্রতিযোগিতামূলক গাড়ি চালানো, হেলপার দিয়ে গাড়ি চালানো, ট্রাফিক আইন না মানা, ফুটপাত দখল, ওভারটেকিং, যাত্রীদের অসতর্কতা, গুরুত্বপূর্ণ সড়কে জেব্রাক্রসিং না থাকা ও থাকলেও না মানা, নির্ধারিত গতিসীমা অমান্য করা, দুর্ঘটনার মূল কারন।

একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না। এ জন্য ব্যক্তি মানুষের সচেতনতাও খুবই গুরুত্বপূর্ণ।আমরা সড়কের আর কোনো কান্না দেখতে চাই না। এবিষয়ে ট্রাফিক আইন মেনে চলতে চালকদের বাধ্য করতে হবে।

আস/এসআইসু

Facebook Comments Box