গরমে ত্বকের যত্নে যা না করলেই নয়!

আলোকিত সকাল ডেস্ক

যত সময় যাচ্ছে ততই গরম বেড়ে চলেছে। আর সেই সঙ্গে বাড়ছে ত্বকের ক্ষতিও। রোদ ও ধূলোবালিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ত্বক। রোদে রয়েছে ভিটামিন-ডি যা ত্বকের পুষ্টি জোগায়। কিন্তু দীর্ঘ সময় ধরে রোদে থাকলে তা ত্বকের জন্য ক্ষতিকর। আর যারা চাকরিজীবী বা প্রয়োজনে দীর্ঘ সময় রোদে থাকেন। তাদের ত্বকের প্রতি উদাসীন হলে চলবে না। এ ঋতুতে ঘাম, ধূলোবালি, আল্ট্রা ভায়োলেট রশ্মি থেকে ত্বককে রক্ষা করা অপরিহার্য। নইলে গরমে যত্নের অভাবে ত্বকে নানা রকম সমস্যা দেখা দেয়, যা দৃষ্টিকটু লাগে। চলুন তবে জেনে নেয়া যাক গরমে ত্বকের যত্নে কি করা উচিত-

১. গরমে ত্বকের পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যাপারে বেশি যত্নশীল হতে হবে। এজন্য ব্যবহার করতে পারেন গ্লিসারিন-সমৃদ্ধ সাবান অথবা ক্লিনজার বা ফেসওয়াশ। তবে গরমে সবচেয়ে ভালো হচ্ছে ময়েশ্চারাইজিং ক্লিনজার।

২. রোদ থেকে রক্ষা পেতে বাইরে বের হলে অবশ্যই সানস্ক্রিন লোশন ব্যবহার করুন, বিশেষ করে চোখের নীচের নমনীয় ত্বকের জন্য মেডিকেটেড সানস্ক্রিন এবং তৈলাক্ত ত্বকের জন্য তেলবিহীন সানস্ক্রিনই ব্যবহার করুন।

৩. ত্বকের খসখসে ভাব দূর করার জন্য এবং বলিরেখা পড়ার হাত থেকে রেহাই পাওয়ার জন্য সবসময় ক্রিম ব্যবহার করা উচিত।

৪. বাইরে বের হওয়ার সময় সঙ্গে সানগ্লাস ও ছাতা নিতে ভুলবেন না। সানগ্লাস চোখকে রোদ থেকে রক্ষা করার পাশাপাশি আপনার মধ্যে একটা স্মার্ট লুক নিয়ে আসবে। সঙ্গে ফেসিয়াল টিস্যু রাখতে পারেন। কাজের ফাঁকে ফেসিয়াল টিস্যু দিয়ে মুখ মুছে নিলে নিজেকে অনেক ফ্রেশ ও সতেজ মনে হবে।

৫. শুধু বাহ্যিক যত্ন করলেই হবে না, প্রয়োজন অভ্যন্তরীণ যত্নেরও। গরমে সুস্থ থাকতে প্রচুর শাক-সবজি, ফলমূল এবং কমপক্ষে ১০-১২ গ্লাস পানি পান করতে হবে। এ সময়ে আমাদের পরিপাকতন্ত্র দুর্বল থাকে, এ জন্য গুরুপাক খাবার এড়িয়ে চলুন। টক, ভাজাপোড়া এবং খুব বেশি গরম খাবার খাবেন না।

আস/এসআইসু

Facebook Comments