গরমেও পিছু ছাড়েনি ডেঙ্গু, থেমে নেই মৃত্যু

আলোকিত সকাল ডেস্ক

স্বাস্থ্য অধিদফতর ও ঢাকা উত্তর এবং দক্ষিণ সিটি কর্পোরেশনের ত্রিমুখী নানা উদ্যোগ থাকা স্বত্ত্বেও এডিস মশাবাহিত ডেঙ্গুজ্বর নগরবাসীর পিছু ছাড়ছে না। অনেকে হয়তো শুনলে অবাক হবেন মশক নিধন ও জনসচেতনতা কার্যক্রম পরিচালনা করে মে মাসের এই গরমেও এডিস মশাবাহিত ডেঙ্গুজ্বরে আক্রান্ত হচ্ছেন।

চলতি বছরের জানুয়ারি থেকে ২৯ মে পর্যন্ত ডেঙ্গুতে মোট আক্রান্তের সংখ্যা ২১৭ জন। তারমধ্যে মে মাসেই আক্রান্ত হয়েছে ১০৯ জন। তাদের মধ্যে ২৯ মে পর্যন্ত মোট ১২ জন বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

ডেঙ্গুতে শুধু আক্রান্তই নয়, গত এপ্রিলে রাজধানীতে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে দু’জনের মৃত্যু হয়। স্বাস্থ্য অধিদফতরের দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, রাজধানীর বিআরবি হাসপাতালে ২৫ এপ্রিল ৫৩ বছর বয়সী এক বৃদ্ধা ভর্তি হন। চিকিৎসাধীন অবস্থায় ২৯ এপ্রিল তিনি মারা যান। একইভাবে আজগর আলি হাসপাতালে ৩২ বছর বয়সী এক যুবক ২৮ এপ্রিল ভর্তি হয়ে ২৯ এপ্রিল মারা যান।

জানা গেছে, ডেঙ্গুতে মোট আক্রান্ত ২১৭ জনের মধ্যে জানুয়ারিতে ১৭ মার্চে ১৩ এপ্রিলে ৪২ ও মে মাসে ১০৯ জন আক্রান্ত হন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টারের সহকারী পরিচালক ডা. আয়েশা আখতার জানান, এডিসবাহিত ডেঙ্গু মশার উপদ্রব কমবেশি সারা বছরই থাকে। তবে বৃষ্টি বেশি হলে ডেঙ্গুর প্রবণতা বাড়ে।

ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে স্বাস্থ্য অধিদফতর ও দুই সিটি কর্পোরেশন থেকে সচেতনতামূলক কার্যক্রম চলছে মন্তব্য করে তিনি বলেন, ‘ডেঙ্গু মশা স্বচ্ছ পানিতে জন্মায়। তাই বাসা-বাড়ি বা আশপাশে কোথাও যেন স্বচ্ছ পানি জমে না থাকে সেদিকে সবাইকে দৃষ্টি রাখতে হবে।’

আস/এসআইসু

Facebook Comments