ক্ষতিগ্রস্ত লাইন মেরামত করে ঈদের আগে ট্রেন চালু করুন

আলোকিত সকাল ডেস্ক

গাইবান্ধা জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় সান্তাহার-লালমনিরহাট রেলরুটের গাইবান্ধা থেকে বোনারপাড়া পর্যন্ত বন্যায় ক্ষতিগ্রস্ত রেললাইন ঈদুল আজহার আগেই মেরামত করে ট্রেন চলাচলের ব্যবস্থা চালু করার জন্য রেল কর্তৃপক্ষের কাছে আহ্বান জানানো হয়।

মঙ্গলবার জেলা কালেক্টরেট সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভায় কমিটির উপদেষ্টা গাইবান্ধা-৪ (গোবিন্দগঞ্জ) আসনের সংসদ সদস্য মনোয়ার হোসেন চৌধুরী এমপি এই অহ্বান জানান। জেলা প্রশাসক মো. আব্দুল মতিনের সভাপতিত্বে সভায় সাত উপজেলার নির্বাহী কর্মকর্তা, পুলিশ, র্যাব, বিজিবি, মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরসহ জেলার সব বিভাগীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় অন্যান্য বিষয়ের মধ্য জেলার বিদ্যুত্ সরবরাহ ব্যবস্থার উন্নয়ন, মাদক দ্রব্য নিয়ন্ত্রন, মাদকসংক্রান্ত মামলা দ্রুত বিচার সম্পন্ন, চোরাচালানবিরোধী অভিযান পরিচালনা, শহরের যানজট নিরসন, অবৈধ লাইসেন্স বিহীন ইটের ভাটার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ সম্পর্কে সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়া, সভায় ডেঙ্গু পরিস্থিতি সম্পর্কে সচেতনতা সৃষ্টি, এডিস মশা নির্মূল ও পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান চালু রাখার ওপরও জোর দেয়া হয় ।

প্রসঙ্গত, এবারের বন্যায় সান্তাহার-লালমনিরহাট রেল রুটের গাইবান্ধার আপ স্টেশন ত্রিমোহিনী-বাদিয়াখালী-বোনারপাড়া জংশন পর্যন্ত এক হাজার ফুট রেললাইনের নিচের মাটি ও পাথর বন্যার পানির তোড়ে ভেসে গেছে। এসব এলাকায় রেললাইন ঝুলন্ত অবস্থায় রয়েছে। এছাড়া আরো একাধিক স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে এবং তাতে বন্যার পানি জমে আছে। ফলে গত ১৭ জুলাই বুধবার থেকে একটানা ১৫ দিন যাবত্ এই রুটে বগুড়া ও রাজধানী ঢাকাসহ বিভিন্ন অঞ্চলের সাথে সরাসরি ট্রেন চলাচল বন্ধ রয়েছে। ফলে গাইবান্ধা, লালমনিরহাট, কুড়িগ্রাম ও রংপুরসহ উত্তরাঞ্চলের রেল যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

এদিকে, রেললাইন মেরামতের কাজ অব্যাহত থাকলেও আসন্ন ঈদুল আজহার আগে ট্রেন চলাচল পুনরায় চালু হবে কিনা সে বিষয়টি অনিশ্চিত হয়ে পড়েছে। তবে শিগগিরই এই ট্রেন চলাচল শুরু না হলে, অসন্ন ঈদুল আজহার ছুটিতে বাড়ি ফিরতি এই চার জেলার মানুষেরা চরম বিড়ম্বনার শিকার হবেন এবং অনেকের বাড়ি ফেরা অনিশ্চিত হয়ে পড়বে।

আস/এসআইসু

Facebook Comments