কৃষি যন্ত্র কিনতে ৩ হাজার কোটি টাকা প্রণোদনা দেবে সরকার

আলোকিত সকাল ডেস্ক

কৃষি যন্ত্রপাতি কিনতে সরকার কৃষকদের ৩ হাজার কোটি টাকা প্রণোদনা দেবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। বৃহস্পতিবার (৩০ মে) দুপুরে কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে ধানের বাজারমূল্য বিষয়ে সরকারের গৃহীত কতিপয় কার্যক্রম নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

তিনি বলেন, কৃষিক্ষেত্রে সবচেয়ে বড় সমাধান কৃষিকে যান্ত্রিকীকরণ করতে হবে। এর দায়িত্ব সরকারের। যন্ত্র কিনতে সরকার এরইমধ্যেই ৫০ ভাগ ভর্তুকি দিচ্ছে, আর ৫০ ভাগ চাষিরা দেয়। হাওর ও উপকূলীয় এলাকায় সরকার দেয় ৭০ ভাগ আর চাষিরা দেয় ৩০ ভাগ। সরকারের সীমাবদ্ধতাও রয়েছে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন- যেহেতু দেশ উন্নত হচ্ছে, যান্ত্রিকীকরণে আমাদের যেতেই হবে, তাই বরাদ্দ বাড়ানো হবে। এরইমধ্যে নীতিগত সিদ্ধান্ত হয়েছে আমাদের ৯ হাজার কোটি টাকা রাজস্ব থেকে কৃষিতে ভর্তুকি দেয়ার জন্য। সেখান থেকে ৬ থেকে ৭ হাজার কোটি টাকা খরচ হয়। প্রধানমন্ত্রী বলেছেন ৩ হাজার কোটি টাকা কৃষকদের কৃষি যন্ত্রপাতি কিনতে প্রণোদনা দেবেন।

ড. আব্দুর রাজ্জাক বলেন, গত আঊশ মৌসুমে ২৭ লাখ মেট্রিক টন লক্ষ্যমাত্রার বিপরীতে ২৯ লাখ মেট্রিক টন ধান উৎপাদিত হয়েছে। আমন মৌসুমে লক্ষ্যমাত্রা ১৪০ লাখ মেট্রিক টনের বিপরীতে উৎপাদিত হয়েছে ১৫৩ লাখ মেট্রিক টন। যা লক্ষ্যমাত্রার তুলনায় ১৩ লাখ মেট্রিক টন বেশি। একইভাবে আউশ, আমন ও বোরোর মিলে এ বছর লক্ষ্যমাত্রার তুলনায় উৎপাদন বৃদ্ধি পাবে বলে আশা করছি।

আস/এসআইসু

Facebook Comments