কল্যাণ ও শান্তি কামনায় জুমাতুল বিদা পালিত

আলোকিত সকাল ডেস্ক

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ শুক্রবার (৩১ মে) জুমাতুল বিদা পালন করেছে দেশের মুসলিম সম্প্রদায়। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের বিভিন্ন মসজিদে জুমাতুল বিদাতে দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়েছে।

পবিত্র জুমাতুল বিদা উপলক্ষে রাজধানীতে বায়তুল মোকাররমসহ সব মসজিদে হাজারো মুসল্লির ঢল নামে। সকাল ১১টার পর থেকেই এই মসজিদে মুসল্লিরা আসতে থাকেন। সাড়ে ১২টার মধ্যেই মসজিদের ভেতরে কানায় কানায় পূর্ণ হয়ে যায়। মসজিদের ভেতরে স্থান সংকুলান না হওয়ায় বারান্দা ও প্রবেশপথের সিঁড়ি পেরিয়ে রাস্তায় নামাজ আদায় করেন মুসল্লিরা। প্রতিবারের মতো এবারও জুমাতুল বিদা উপলক্ষে বায়তুল মোকাররমে মুসল্লিদের নামাজ আদায়ের জন্য বাড়তি বিশেষ ব্যবস্থা করা হয়। রাজধানীর অন্যসব মসজিদেও ছিল ধর্মপ্রাণ মুসল্লিদের উপচেপড়া ভীড়।

দেশব্যাপী মসজিদে মসজিদে জুমার খুতবায় রমজান মাসের ফজিলত ও ইবাদতের গুরুত্ব ব্যাখ্যাসহ বিশেষ বয়ান ও দোয়া করা হয়। রমজান মাসের এই শেষ শুক্রবার সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানদের কাছে তাৎপর্যপূর্ণ একটি দিন।

জুমাতুল বিদাকে আল্লাহর করুণা, দয়া, ক্ষমা তথা মাগফিরাত ও নাজাত লাভের দিবস হিসেবে চিহ্নিত করা হয়েছে। রমজান মাসের শুক্রবারকে মুসলমানদের সাপ্তাহিক ঈদ হিসেবেও অভিহিত করা হয়েছে। বিদায়ী জুমা হিসেবে জুমাতুল বিদার মর্যাদা ও ফজিলত আরো বেশি। পবিত্র কুরআনে জুমার নামাজ আদায়ের তাগিদ দিয়ে আল্লাহ তায়ালা বলেন, হে মুমিনগণ! জুমার দিনে যখন নামাজের জন্য আহ্বান করা হয় তখন তোমরা আল্লাহর স্মরণে ধাবিত হও এবং ক্রয়-বিক্রয় ত্যাগ কর। এটাই তোমাদের জন্য শ্রেয়, যদি তোমরা উপলব্ধি করো। (সূরা জুমুআ)

আস/এসআইসু

Facebook Comments