কলাপাড়ায় ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুত কেন্দ্রে বাঙালী শ্রমিক নিহত

মোঃ পারভেজ, কলাপাড়া(পটুয়াখালী) প্রতিনিধি

পটুয়াখালীর কলাপাড়ায় নির্মানাধীন পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুত কেন্দ্রের ব্রয়লার থেকে পড়ে সাবিন্দ্র দাস (৩৩) নামে এক বাঙালী শ্রমিকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (১৮ জুন) বিকেল ৪ টার দিকে কাজ করা অবস্থায় অন্তত: ৩০ ফুট উঁচু থেকে মেঝেতে পড়ে এ দূর্ঘটনা ঘটে।নিহত সাবিন্দ্র হবিগঞ্জ’র জয়নগর গ্রামের নগেন্দ্র দাস’র ছেলে। তার মৃত্যুকে কেন্দ্র করে দু’গ্রুপ শ্রমিকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

কলাপাড়া থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।জানা যায়, মঙ্গলবার বিকেলে দুর্ঘটনার পর নিহত বাঙালী শ্রমিকের লাশ গুমের চেষ্টার গুজবের খবর ছড়িয়ে পড়লে ক্ষুব্ধ শ্রমিকরা হামলে পড়ে।মঙ্গলবার বিকেল তিনটা থেকে অন্তত: ছয় হাজার বাঙালী শ্রমিক তিন সহস্রাধিক চায়নিজ শ্রমিক-কর্মকর্তা-কর্মচারীসহ বিসিপিসিএলএর কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখে। তাপ বিদ্যুত কেন্দ্রের নিয়োজিত পুলিশ, কলাপাড়া থানার পুলিশসহ অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে।

ধানখালীর কাজল এন্টার প্রাইজের নিযুক্ত শ্রমিক সাবিন্দ্র দাস এ বছরের ১৪মে থেকে বিদ্যুত প্লান্টে কাজ করে আসছিল।বিসিপিসিএল এর প্রশাসনিক কর্মকর্তা শাহমনি জিকো জানান, ক্ষুব্ধ শ্রমিকরা গুজবের কারণে উত্তেজিত হয়ে ক্যান্টিনে, অফিসে, প্রশিক্ষণ কেন্দ্রে ও ওয়েল্ডারে হামলা-ভাংচুর চালায়। এখনও হামলার শঙ্কায় রয়েছেন এ কর্মকর্তা।কলাপাড়া থানার ওসি মো. মনিরুল ইসলাম জানান, পরিস্থিতি তাদের নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন।

আস/এসআইসু

Facebook Comments Box