করোনাভাইরাসে বিশ্বে মৃত্যু ৪ লাখ ৫৬ হাজার ছাড়িয়েছে

ক‌রোনায় মৃতের ৮৬ শতাংশই ঢাকা ও চট্টগ্রামের

করোনাভাইরাসে বিশ্বে মৃত্যুর সংখ্যা ৪ লাখ ৫৬ হাজার ছাড়িয়েছে। শুক্রবার সকাল পর্যন্ত এ সংখ্যা ৪ লাখ ৫৬ হাজার ৪২৮ জন। আর এ সময়ে মারণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছে ৮৫ লাখ ৮৩ হাজার ৮৩৮ জন। ওয়ার্ল্ডোমিটারের তথ্যে এ সংখ্যা জানা গেছে।

আক্রান্ত ও মৃতের সংখ্যায় সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে আক্রান্ত হয়েছেন ২২ লাখ ৬৩ হাজার ৬৫১ জন এবং মারা গেছেন এক লাখ ২০ হাজার ৬৮৮ জন।

আক্রান্তের দিক দিয়ে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় অবস্থায় রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার দেশটিতে ৮ লাখ ৮৩ হাজার ৩৫৯ জন করোনার শিকার হয়েছেন। মারা গেছেন ৪৭ হাজার ৮৬৯ জন। মৃত্যুর দিক দিয়েও এটি বিশ্বে দ্বিতীয় অবস্থান।

যুক্তরাষ্ট্রের পর মৃতের দিক থেকে তৃতীয় খারাপ অবস্থায় আছে যুক্তরাজ্য (৪২ হাজার ২৮৮ জন)। চতুর্থ ইতালি (৩৪ হাজার ৫১৪ জন), পঞ্চম ফ্রান্স (২৯ হাজার ৬০৩ জন) এবং ষষ্ঠ স্পেন (২৭ হাজার ১৩৬ জন)।

আক্রান্তের তালিকায় তৃতীয় অবস্থানে রাশিয়া (৫ লাখ ৬১ হাজার ৯১ জন), চতুর্থ ভারত (৩ লাখ ৮১ হাজার ৯১ জন), পঞ্চম যুক্তরাজ্য (৩ লাখ ৪৬৯ জন)।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হয় প্রাণঘাতী করোনাভাইরাসের। গত ১১ মার্চ এ সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এদিকে, বাংলাদেশের স্বাস্থ্য অধিদফতর বৃহস্পতিবার জানিয়েছে, দেশে করোনাভাইরাসে মোট আক্রান্ত হয়েছেন এক লাখ ২ হাজার ২৯২ জন। মারা গেছেন এক হাজার ৩৪৩ জন এবং সুস্থ হয়েছেন ৪০ হাজার ১৬৪ জন।

Facebook Comments Box