কমলনগরে মেঘনা নদী ভাঙন রোধের দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিনিধি: লক্ষ্মীপুরের মেঘনা নদীতে ক্যাপিটাল ড্রেজিং করে নদী শাসন করে এবং গ্রোয়েন বাঁধ নির্মাণের মাধ্যমে উপকূলীয় এলাকা রক্ষার দাবিতে মানববন্ধন করেছে কমলনগর উপজেলাবাসী। রবিবার সকালে কমলনগর উপজেলা পরিষদের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে ভাঙন রোধে কার্যকর প্রদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারক লিপি প্রদান করেন মানববন্ধনকারীরা।
কমলনগর নদী শাসন সংগ্রাম পরিষদ জানায়, দেশী এবং বিদেশী বিভিন্ন নদ-নদী এবং উজান থেকে বয়ে আসা লাখ লাখ টন পলি, বালি, কাঁকর ও জীবাশ্ন মেঘনা নদীর মোহনায় জমে নদীর মূল চ্যানেল ভরাট হয়ে গেছে। নদীর মধ্যভাগে জেগে উঠেছে অসংখ্য ডেগাচর ও ডুবোচর। এতে করে মেঘনা নদীতে ভয়াভহ ভাঙন অব্যাহত রয়েছে। অনবরত ভাঙনে কমলনগর উপজেলার প্রায় ১৫ কিলোমিটার ভূমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙনে কারণে উপকূলীয় বাসিন্দারের বসত বাড়ি, ফসলি জমি, রাস্তাঘাট, হাট-বাজার, শিক্ষাপ্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠানসহ বেশকিছু স্থাপনা মেঘনায় বিলীন হয়ে গেছে। সঠিক পদ্বতিতে নদী শাসন এবং বাঁধ না দেওয়ার কারণে ভাঙন রোধ করা যাচ্ছে না। তাই ক্যাপিটাল ড্রেজিং করে গ্রোয়েন বাধ নির্মাণ করলে লক্ষ্মীপুরের কমলনগর, রামগতি, রায়পুর ও সদর উপজেলাকে মেঘনা নদীর ভাঙন থেকে রক্ষা করা সম্ভব হবে।
কমলনগর নদী শাসন সংগ্রাম পরিষদের আয়োজনে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ওমর ফারুক সাগর, সংগঠনের আহ্বায়ক অধ্যক্ষ আব্দুল মোতালেব, সদস্য সচিব সাংবাদিক এম এ মজিদ, যুগ্ম আহ্বায়ক ইউসুফ আলী মিঠু, সাইফ উদ্দিন চৌধুরী, ইব্রাহিম খলিল, সাহাব উদ্দিন, মোস্তাফিজ হাওলাদার প্রমুখ। এতে বিভিন্ন পেশাজীবি ও সংগঠনের সদস্যরা অংশ নেয়।

Facebook Comments Box