এরশাদ ছাড়া কী হবে জাপার!

আলোকিত সকাল ডেস্ক

চলে গেলেন এরশাদ। এরশাদের এই মৃত্যুকে ঘিরে নতুন করে আলোচিত হচ্ছে জাতীয় পার্টির ভবিষৎ। কী হবে জাতীয় পার্টির? কার নেতৃত্বে চলবে এই দলটি? কে হবেন এর নেতা? অবশ্য গত ৪ মে ছোট ভাই জি এম কাদেরকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান করে তার হাতে দলের দায়িত্ব তুলে দিয়েছেন এরশাদ। জাপার নেতারা জানিয়েছেন, এরশাদের অবর্তমানে জি এম কাদেরই হবেন দলের প্রধান। কিন্তু এরশাদের স্ত্রী রওশন এরশাদের অনুসারীরা তাকে নেতা হিসেবে মেনে নেবেন কি-না, তা নিয়ে সংশয় রয়েছে। দলের নেতাকর্মীদের মতো আরেক দফা ভাঙনের মুখে পড়বে এরশাদের জাতীয় পার্টি।

এর ব্যাপারে জানতে চাইলে জাতীয় পার্টির সাবেক প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিংকন দৈনিক জাগরণকে বলেন, এরশাদের অবর্তমানে জিএম কাদেরের নেতৃত্ব মেনে নেয়া জাতীয় পার্টির নেতাকর্মীর পক্ষে সম্ভব হবে না। বিশেষভাবে রওশন এরশাদ এটা নামবেন না। ফলে জাতীয় পার্টি আবারো ভাঙনের মুখে পড়বে।

অতিসম্প্রতি দলের প্রেসিডিয়াম সদস্য ও এমপিদের যৌথ সভায়ও আলোচনা হয়েছে, জাপা চেয়ারম্যান এরশাদের কবর কোথায় হবে এবং তার অবর্তমানে দল কীভাবে চলবে। কবর কোথায় হবে– এ বিষয়ে ঐকমত্য না হলেও উপস্থিত নেতারা জি এম কাদেরের নেতৃত্ব মেনে চলার কথা বলেছেন। তবে বৈঠকে উপস্থিত ছিলেন না রওশন এরশাদ ও তার অনুসারী জ্যেষ্ঠ নেতারা। তাই তাদের ভূমিকা কী হবে, তা স্পষ্ট নয়।

জাপা সূত্র জানিয়েছে, এরশাদের ইচ্ছা তার অবর্তমানে সংসদে দলকে নেতৃত্ব দেবেন রওশন এরশাদ। এরশাদের পর উপনেতা থেকে বিরোধীদলীয় নেতা হবেন রওশন এরশাদ। আর দলের চেয়ারম্যান হবেন জি এম কাদের। ভাবি-দেবরের যৌথ নেতৃত্বে চলবে জাপা। কিন্তু রওশন এরশাদ ও জি এম কাদেরের অনুসারীরা যৌথ নয়, একক নেতৃত্ব চান। ফলে অচিরেই যে জটিল পরিস্থিতির সৃষ্টি হবে তা সহজেই অনুমেয়।

সূত্র জানায়, দলের ভাঙন হলে অধিকাংশ সংসদ সদস্য থাকবেন রওশন এরশাদের সঙ্গে। আর রংপুর কেন্দ্রীক তৃণমূল নেতাকর্মীরা থাকবেন জিএম কাদেরের সঙ্গে। কেননা রংপুরের তৃণমূল নেতাকর্মীদের চাপেই জিএম কাদেরকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান পদে নিয়োগ করা হয়েছে।

আস/এসআইসু

Facebook Comments