এডিস মশা নির্মূলে পদক্ষেপ নিতে ২৪ ঘণ্টা সময়

আলোকিত সকাল ডেস্ক

রাজধানী ঢাকা সিটিতে এডিস মশা নির্মূল ও ধ্বংসে অগ্রাধিকার ভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। রোববার (১৪ জুলাই) বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মোহাম্মদ সোহরাওয়ারদির সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেয়। ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ অন্যান্য মশাবাহিত রোগ ছড়ানো বন্ধে স্বতঃপ্রণোদিত রুলসহ এই আদেশ দেয় আদালত। গণমাধ্যমে আসা এ সংক্রান্ত বিভিন্ন প্রতিবেদন নজরে এনে আদালত এই আদেশ দেয়।

ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোধে কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা ২২ জুলাইয়ের মধ্যে জানাতে বলা হয়েছে। দুই সিটি করপোরেশনসহ বিবাদীদের তা অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের মাধ্যমে আদালতকে জানাতে বলা হয়েছে।

ঢাকা সিটি করপোরেশনের নাগরিকদের ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ এ ধরনের রোগে আক্রান্ত হওয়া বন্ধে এবং এডিস মশা রোধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে।

এই ধরনের রোগ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ (দায়ী) ব্যক্তিদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

দুই সিটি করপোরেশনের মেয়র, প্রধান নির্বাহী কর্মকর্তা, সরকারের স্বাস্থ্যসচিব, এলজিআরডি সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে এক সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন- ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমতুল করীম, সহকারী অ্যাটর্নি জেনারেল জায়েদী হাসান খান ও সায়েরা ফাইরুজ।

সহকারী অ্যাটর্নি জেনারেল জায়েদী হাসান বলেন, আদালতের আদেশের বিষয়টি অবিলম্বে দুই সিটি করপোরেশনের মেয়রকে জানাতে বলেছে হাইকোর্ট।

আস/এসআইসু

Facebook Comments