একসাথে এত সংখ্যক আধুনিক মসজিদ নির্মাণের উদ্যোগ মুসলিম বিশ্বে এই প্রথম: ড. নদভী এমপি

আলোকিত সকাল ডেস্ক

চট্টগ্রাম ১৫- ( সাতকানিয়া- লোহাগাড়া)’র মাননীয় সাংসদ প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দিন নদভী বলেছেন,

দেশের প্রতি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ প্রকল্প বঙ্গবন্ধু কন্যা জননেত্রীর শেখ হাসিনার আওয়ামীলীগ সরকারের ইসলামের প্রতি গভীর মমত্ববোধের পরিচয় বহন করে।

একসাথে এত সংখ্যক আধুনিক মসজিদ নির্মাণের উদ্যোগ মুসলিম বিশ্বে এই প্রথম। ইসলামের প্রকৃত শিক্ষাটা যেন মানুষ পায় এবং ইসলামী সংস্কৃতি মানুষ যেন ভালভাবে রপ্ত ও চর্চা করতে পারে সেদিকে লক্ষ্য রেখেই সরকার এই উদ্যোগ নিয়েছে।

মডেল মসজিদ বলা হচ্ছে এজন্য যে সবাই এই মসজিদকে অনুসরণ করবে। বিভিন্ন গুরুপূর্ণ সামাজিক এবং ধর্মীয় বিষয়ে সেখানে প্রশিক্ষণও দেয়া হবে ।

এসব মসজিদ শুধুমাত্র মসজিদই হবে না সেগুলো ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে। আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত মসজিদ হবে এগুলো। এই মসজিদে নারী পুরুষের জন্য আলাদা অজু এবং নামাজের ব্যবস্থা থাকবে। মক্তব গ্রন্থাগার,গবেষণা কক্ষ, কনফারেন্স রুম, ইমাম ও হাজীদের প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে সেখানে। তিনি বলেন, শীতাতপ নিয়ন্ত্রিত এরকম একেকটি মসজিদের জন্য গড়ে ১৫ থেকে ১৬ কোটি টাকা করে খরচ হবে।

২১ জুন (শুক্রবার) বিকালে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিষ্ঠিত ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্পের আওতায় লোহাগাড়ায় উপজেলায় মডেল মসজিদের মডেল মসজিদের ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌসিফ আহমেদের সভাপতিত্বে ও যুবলীগ নেতা নুরুল আলম জিকুর সঞালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুল, উপজেলা ভাইস চেয়ারম্যান ইব্রাহিম কবির, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা সাইফুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সালাউদ্দিন হিরু , সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবির রাসেল, যুবলীগের আহ্বায়ক জহির উদ্দিন প্রমুখ।

চট্টগ্রাম গণপূর্ত বিভাগ-১ বাস্তবায়নে মডেল মসজিদটি নির্মাণ কাজের ১১কোটি ৭লক্ষ টাকা ব্যয় হবে। এক বছরের মধ্যে দৃষ্টি নন্দন মসজিদটি নিমার্ণ কাজ সমাপ্ত করা হবে বলে ঠিকাদারী প্রতিষ্ঠান জানিয়েছে।

আস/এসআইসু

Facebook Comments Box