উ. কোরিয়াকে ফের আলোচনার আহ্বান দ. কোরিয়ার

আলোকিত সকাল ডেস্ক

উত্তর কোরিয়াকে আবারও আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন। শুক্রবার (১৪ জুন) সুইডিশ পার্লামেন্টে দেওয়া ভাষণে তিনি পারমাণবিক নিরস্ত্রীকরণের অঙ্গীকার বাস্তবায়নের জন্যও উত্তর কোরিয়ার সহায়তা কামনা করেন।

মুন জে-ইন তার ভাষণে বলেন, ‘বর্তমানে আন্তর্জাতিক সম্প্রদায়ের আস্থা অর্জনে ব্যর্থ হলে বাইরের দুনিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার কোনো সংলাপই ফলপ্রসূ হবে না। তাই তাদের এখন আবারও আলোচনায় বসার সময় এসেছে।’

এ দিকে শনিবার (১৫ জুন) দক্ষিণ কোরিয়ার বেশ কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত খবরের বরাতে ‘গালফ টাইমস’ জানায়, মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বিশেষ দূত কিম হায়ক চোলসহ সরকারের মোট পাঁচ শীর্ষ কর্মকর্তার মৃত্যুদণ্ড এরই মধ্যে কার্যকর করেছে উত্তর কোরিয়া।

গণমাধ্যমগুলোর দাবি, সম্প্রতি ভিয়েতনামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন মধ্যকার শীর্ষ পর্যায়ের বৈঠকটি ব্যর্থ হয়েছিল। আর এতে গুপ্তচরবৃত্তির অভিযোগে এসব কর্মকর্তাকে গত মার্চে ফায়ারিং স্কোয়াডের মাধ্যমে মৃত্যুদণ্ড প্রদান করা হয়। যদিও এই খবরের বিষয়ে পিয়ংইয়ং এখনো কোনো ধরনের মন্তব্য করেনি।

এর আগে গত বছরের জুনে সিঙ্গাপুরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট ট্রাম্প-কিম মধ্যকার ঐতিহাসিক বৈঠক শেষে দুই দেশের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। যেখানে তারা যৌথভাবে কোরিয়া উপদ্বীপকে সম্পূর্ণভাবে পরমাণু অস্ত্রমুক্ত করার বিষয়ে একমত হন। কিন্তু সেখানে প্রেসিডেন্ট ট্রাম্প বেশ কয়েকটি অসম্মানজনক প্রস্তাব দিয়েছেন উল্লেখ করে সেই বৈঠককে বয়কট করেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন।

আস/এসআইসু

Facebook Comments Box