ঈদের নাটক নিয়ে এখন খুব বেশি আগ্রহ নেই

আলোকিত সকাল ডেস্ক

ঈদের নাটকে কম-বেশি ব্যস্ত সময় পার করেন প্রায় সব শিল্পী। অনেক শিল্পী আছেন তারা শুধু বিশেষ দিবসের নাটকে অভিনয় করেন। কিন্তু এমনটার ব্যতিক্রম ঘটছে অভিনেত্রী ছন্দার ক্ষেত্রে। বছরের বেশিরভাগ সময় ধারাবাহিক নাটকে ব্যস্ত থাকেন তিনি। তবে এবার ঈদের জন্য কোনো নাটকে এখনো অভিনয় করেননি বলে জানান। তার ভাষ্য, ঈদের কোনো নাটকে এখনো অভিনয় করা হয়নি। এর মানে এই নয় যে, আমি ঈদের নাটকের প্রস্তাব পাইনি। বেশ কয়েকটি নাটকের স্ক্রিপ্ট হাতে পেয়েছি। সেগুলোর চরিত্র পছন্দ হয়নি। আমার গল্প ও চরিত্র পছন্দ না হলে মুখের ওপর না করে দিই। আমি বরাবরই ভালো গল্প ও চরিত্রের নাটকে অভিনয় করে আসছি। এই ধারাটি ধরে রাখতে চাই। এছাড়া ঈদের নাটক নিয়ে এখন খুব বেশি আগ্রহ নেই। কারণ আমি সারা বছরই অভিনয় করি।

ঈদে টিভি নাটকে না থাকলেও বেতার নাটকে ঠিকই থাকছেন এই অভিনেত্রী। এরইমধ্যে বেতারের একটি নাটকের রেকর্ডিং শেষ করেছেন। এক বছর আগে ছন্দা বেতারের তালিকাভুক্ত হয়েছেন বলে জানান। টিভি থেকে বেতার নাটকে কেন? এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, বেতারের নাটকে খুব বেশি সম্মানি পাই, এটি বলা যাবে না। তবে বেতারের নাটকে একটা মজার বিষয় হলো, এখানকার নাটকে অনেক গুণী শিল্পীর সমন্বয় থাকে। যেটি এখন টিভি নাটকে নেই। বেতার থেকে আগে ভাবা হতো, টিভি শিল্পীরা হয়তো বেতারে কাজ করবে না। আসলে বিষয়টি তা নয়। বেতার সরকারি প্রতিষ্ঠান। আমি মনে করি এতে সবাই কাজ করতে চায়।

ছন্দার হাতে এখন টিভি মাধ্যমে বেশ কিছু ধারাবাহিক নাটক আছে। উল্লেখযোগ্য নাটকগুলো হলো দুরন্ত টিভির ‘মনের যাদুকর’। এটি নির্মাণ করেছেন দীপংকর দীপন। এদিকে এই অভিনেত্রীর ‘মায়া মসনদ’ শিরোনামের একটি সিরিয়াল দর্শকের মধ্যে দারুণ সাড়া ফেলেছে। এটি প্রচার হচ্ছে এনটিভিতে। ‘নীড় খোজে গাঙচিল’ শিরোনামের আরও একটি ধারাবাহিকেও অভিনয় করছেন তিনি। আলাপনে এই অভিনেত্রী নাটকের এই সময়ের বিভিন্ন অসংগতির কথা বলেন। এখন কোন বিষয়টির পরিবর্তন প্রয়োজন বলে মনে করেন জানতে চাইলে তিনি বলেন, এখন আমাদের নাটকের স্ক্রিপ্ট খুব দূর্বল। ভালো গল্প ও চরিত্র পাওয়া যায় না। এর কয়েকটি কারণ আছে। সে সবের একটি হলো বাজেট। এছাড়া ভালো নাট্যকারের সংখ্যাও এখন আমাদের কম। এ কারণে আমাদের একটি খারাপ সময় পার করতে হচ্ছে। এরমধ্যেও একটি সুখবর হলো ইউটিউবে দর্শক আমাদের নাটক দেখছেন। ইউটিউবে প্রতিটি নাটকে ভিউয়ার্স দেখলে বোঝা যায় দর্শক বাংলা নাটক কতটা পছন্দ করেন। ছোট পর্দার এই অভিনেত্রী দেড় যুগের বেশি সময় ধরে টিভি নাটকে নিয়মিত অভিনয় করছেন।

১৯৯৯ সালের দিকে ‘কাজল কালো দিন’ শিরোনামের নাটকের মধ্য দিয়ে ছন্দার ক্যারিয়ার শুরু হয়। এই নাটকে তিনি জুটি বেঁধেছিলেন জনপ্রিয় উপস্থাপক ও অভিনেতা শাহরিয়ার নাজিম জয়ের সঙ্গে। প্রথম নাটকেই দর্শক ও নির্মাতাদের নজরে আসেন তিনি। এদিকে জয়ের নির্মিত চলচ্চিত্রের মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় ছন্দার। ‘অর্পিতা’ শিরোনামের একটি চলচ্চিত্রে দেখা গেছে তাকে। বর্তমানে তার হাতে আরো একটি চলচ্চিত্র আছে বলে জানান তিনি। এ প্রসঙ্গে তিনি বলেন, নার্গিস আক্তারের ‘যৌবতি কন্যার মন’ নামের ছবিতে অভিনয় করছি। আমার শুটিং শেষ। সাহিত্যনির্ভর এই ছবিতে অভিনয় করে বেশ ভালো লেগেছে। ভালো গল্প ও চরিত্র পেলে চলচ্চিত্রে নিয়মিত অভিনয় করার ইচ্ছে আছে।

আস/এসআইসু

Facebook Comments