ঈদের তিনদিন আগের টিকিট হাওয়া

আলোকিত সকাল ডেস্ক

বাসের অগ্রিম টিকিট বিক্রির একদিন যেতে না যেতেই সব টিকিট হাওয়া হয়ে গেছে। ঈদের তিনদিন আগের বিশেষ করে আগামী ৮, ৯ ও ১০ আগস্টের বাস টিকিট সব সিন্ডিকেটের হাতে জিম্মি। অনেকেই টিকিট কিনতে এসে খালি হাত ফিরে যাচ্ছেন। তারা এখন ট্রেনের টিকিটের জন্য লাইন ধরবেন বলে জানান।

সরকারি চাকরিজীবী আবদুর রহমান দৈনিক জাগরণকে বলেন, আসলে আমাদের দেশে প্রশাসন আজও কঠোর নয়। কঠোর হলে কি ভাবে সব টিকিট আগেই শেষ হয়।

শনিবার (২৭ জুলাই) সকাল থেকে দ্বিতীয় দিনের মত বাসের অগ্রিম টিকিট দেওয়া শুরু হলেই দেখা যায় ৮, ৯ ও ১০ আগস্টের টিকিট শেষ। গাবতলী বাস টার্মিনালে উত্তরবঙ্গগামী আলহামরা পরিবহনের ম্যানেজার দেলোয়ার হোসেন জানান, ১১ আগস্ট এবং ৫ থেকে ৭ আগস্টের টিকিট আছে। কিন্তু বেশিরভাগ যাত্রী এসেছেন ৮, ৯ ও ১০ আগস্টের টিকিট নিতে। আমাদের বাস কম এ কারণে সব টিকিট আগাম বিক্রি হয়েছে। তার পরও বিভিন্ন এলাকার ভিআইপি যাত্রী আসবে,তাদের জন্য বিকল্প ব্যবস্থা রাখতে হয়। কি ধরনের ভিআইপি জানতে চাইলে তিনি দৈনিক জাগরণকে বলেন, যেমন একজন মন্ত্রী, এমপি, সচিব এমনকি পরিবহন নেতারা অনুরোধ করে বলেন, টিকিট দিতে হবে। তখন আমরা বিপাকে পড়ি। ঈদ ছাড়া অন্য কোন সময় তারা আসে না। নানা বিড়ম্বনার শিকার বাস কাউন্টারগুলো। তিনি বলেন, প্রতিটি বাসের একই অবস্থা। বিশেষ করে শ্যামলী, হানিফ, নাবিল পরিবহনের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চল গামী বাসগুলোর এই অবস্থা।

তবে সিলেট ও চট্টগ্রাম অঞ্চলের বাসে অগ্রিম টিকিট নিতে তেমন ভিড় দেখা যায়নি। মহাখালী থেকে এনা, রাজারবাগ থেকে গ্রিনলাইন ও ফকিরাপুল এলাকা থেকে সিলেট ও চট্টগ্রামের অগ্রিম বাস টিকিট বিক্রি চলছে।

ঈদের আগে ৮ আগস্ট (বৃহস্পতিবার) সবশেষ কর্মদিবস। যে কারণে ওই দিনই অনেকেই বাড়ির পথে রওনা দেবেন। তাই সবচেয়ে বেশি চাপ থাকবে ওইদিন। তবে, পরের দুইদিন সরকারি ছুটি হওয়ায় অনেকে এই দুই দিনও বেছে নিচ্ছেন। এছাড়া, ঈদের একদিন আগে গার্মেন্টস ছুটির কারণেও ভিড় থাকবে। তাই এই তিনদিনের টিকিট বিক্রিতেই চাপ পড়েছে বেশি।

পরিবহন মালিকদের একটি সূত্র জানান, বাসের কিছু টিকিট সংরক্ষণ করে রাখতে হবে। যেগুলো জরুরি প্রয়োজনে এবং পরে বিক্রি করা হয়। এছাড়া ভিআইপি চাহিদার জন্য প্রতিটি বাসের ২ থেকে ৪টি সিট রাখা থাকে। বিশেষ করে এসি বাসের ক্ষেত্রে এটি বেশি রাখা হয়।

বাকি সিটগুলো কাউন্টারে এবং অনলাইনে বিক্রি করা হয়। এই অনলাইন এবং কাউন্টারের টিকিট একেবারেই শেষ হয়ে গেছে বিক্রির প্রথম দিনে।

কল্যাণপুরে একটি বাস কাউন্টারে উত্তরবঙ্গগামী যাত্রী তারিকুল ইসলাম জানান, গতকাল লম্বা লাইন দেখেছিলেন তিনি। আজকে ভিড় কম হলেও টিকিট পাননি।

ঈদুল আজহায় একদিন ছুটি বাড়িয়ে নিলেই ঈদুল ফিতরের মতো টানা ৯ দিনের দীর্ঘ ছুটি কাটানোর সুযোগ পাবেন ঘরমুখী মানুষ। কোরবানি ঈদের ছুটির আগে-পরে সাপ্তাহিক ছুটি ও জাতীয় শোক দিবসের ছুটি রয়েছে। ১২ আগস্ট ঈদুল আজহা ধরে টিকিট বিক্রি করছে পরিবহন কোম্পানিগুলো। এ বিষয়ে পরিবহন মালিক সমিতির মহাসচিব, এনায়েত উল্ল্যা বলেন, ঈদের সময় চাপ থাকাটাই স্বাভাবিক। আমরা সব যাত্রী যাতে ভালো ভাবে সেবা দিতে পারি সেই মনোভাব নিয়ে কাজ করা হচ্ছে।

আস/এসআইসু

Facebook Comments