ঈদের ছুটি শেষে বেনাপোল বন্দরে বাণিজ্য শুরু

মোঃ মাসুদুর রহমান শেখ,বেনাপোল

ঈদুল ফিতরের টানা ছয় দিন ছুটি শেষে বেনাপোল স্থলবন্দর দিয়ে পুনরায় ভারতের পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য শুরু হয়েছে। ছুটিতে যাওয়া কর্মকর্তা-কর্মচারীরা কর্মস্থলে ফিরে কাজে যোগ দিয়েছেন।

শনিবার (৮ জুন) সকাল সাড়ে ১১টা থেকে দুই দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য পুনরায় শুরু হয়। এর আগে শবে কদর ও ঈদুল ফিতরের ছুটিতে টানা ছয় দিন বেনাপোল ও পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ ছিল।

এদিকে ছুটি শেষে আমদানি-রফতানি বাণিজ্য শুরু হলেও বন্দর ও কাস্টমস পণ্য খালাসে ব্যবসায়ীদের মাঝেও তেমন কর্মব্যস্ততা চোখে পড়েনি। দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা, কর্মচারীরা অনেকে কর্মস্থলে যোগ দিলেও বন্দর ও কাস্টমসের প্রথম সারির অধিকাংশ কর্মকর্তাদের চেয়ার খালি দেখা যায়।
রোববার (৯ জুন) বাণিজ্যের সাথে সম্পৃক্ত সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা কর্মস্থলে ফিরবেন এবং বাণিজ্যক ব্যস্ততা ফিরবে বলে জানা গেছে।

বেনাপোল আমদানি-রফতানি সমিতির সহ-সভাপতি আমিনুল হক বলেন, ‘ছুটি শেষ হলেও এখনও অনেক ব্যবসায়ীরা ঈদের আমেজ কাটিয়ে উঠতে পারেননি। এ কারণে তাদের অনেকের ব্যবসা প্রতিষ্ঠান এখনো পর্যন্ত বন্ধ রয়েছে। আর যারা অফিস খুলেছেন তাদের অফিসে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিও কম। ব্যবসায়ীদের মধ্যে স্বাভাবিক কর্মব্যস্ততা ফিরে আসতে আরও দুই তিন দিন লাগবে।’

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ কামরুজ্জামান বলেন, ‘সকাল সাড়ে ১১টা থেকে ১টা পর্যন্ত দেড় ঘণ্টায় ভারত থেকে আমদানি হয়েছে ৪৫ ট্রাক বিভিন্ন ধরনের পণ্য। আর ভারতে রফতানি হয়েছে ৩০ ট্রাক দেশীয় পণ্য।’

বেনাপোল বন্দরের পরিচালক (ট্রাফিক) প্রদোষ কান্তি দাস জানান, সরকারি ছুটি শেষে অফিসের কার্যক্রম পূনরায় শুরু হয়েছে। ব্যবসায়ীরা যাতে দ্রুত তাদের প্রয়োজনীয় পণ্য খালাস নিতে পারেন, তার জন্য সংশিষ্ট সকলকে নির্দেশনা দেওয়া হয়েছে।

আস/এসআইসু

Facebook Comments Box