ঈদযাত্রায় ২৫৬ দুর্ঘটনায় ২৯৮ জনের প্রাণহানি

আলোকিত সকাল ডেস্ক

এবারের ঈদযাত্রায় ২৫৬টি দুর্ঘটনায় ২৯৮ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন ৮৬০ জন। এমনটি জানিয়েছেন যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী।

শনিবার (১৫ জুন) সকালে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ঈদ যাত্রার দুর্ঘটনার প্রতিবেদন প্রকাশ নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব।

মোজাম্মেল হক চৌধুরী জানান, এই প্রতিবেদন ঈদের ৩০মে থেকে ১১ই জুন পর্যন্ত ঘটে যাওয়া দুর্ঘটনা নিয়ে তৈরি করা হয়েছে। বিগত ঈদুল ফিতরের তুলনায় সড়ক দুর্ঘটনা ১৯ দশমিক তিন সাত শতাংশ কমেছে।

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে চালকের লাইসেন্স ইস্যু পদ্ধতি নবায়ণ, চালক প্রশিক্ষণসহ সড়ক নিরাপত্তা খাতে দশ হাজার কোটি টাকা বরাদ্দের দাবি জানায় যাত্রী কল্যাণ সমিতি। এছাড়াও জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলকে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে কার্যকর প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার দাবিও জানানো হয়।

এর আগে গত বুধবার যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ নামে একটি সংগঠন জানিয়েছিলো, এবারের ঈদুল ফিতরের ছুটিতে সারা দেশে সড়ক দুর্ঘটনায় ২৪৭ জন নিহত ও ৬৫২ জন আহত হয়েছেন। পাশাপাশি ১৮৫টি সড়ক দুর্ঘটনা হয়েছিলো বলে জানিয়েছিল।

ওই সংগঠনের দেয়া তথ্য অনুযায়ী, ১২ দিনে সড়ক ২২১ জন নিহত, ৬৫২ জন আহত ও ৩৭৫ জন পঙ্গু হয়েছে। একই সঙ্গে নৌপথে ৫টি দুর্ঘটনায় ৪ জন নিহত ও ১২ জন আহত হয়েছে। ট্রেনে কাঁটা পড়ে রেলের পূর্বাঞ্চলে ১৩ জন ও পশ্চিমাঞ্চলে ৯ জন সহ মোট ২২ জন নিহত হয়েছে।

আস/এসআইসু

Facebook Comments Box