ইতিহাস গড়লেন শেখ হাসিনা

আলোকিত সকাল ডেস্ক

বাজেট সাধারণত অর্থমন্ত্রী বা অর্থ উপদেষ্টারাই সংসদে পেশ করেন। কিন্তু তার ব্যতিক্রমও হলো এবার। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট পেশের মাঝ পথে অসুস্থ বোধ করলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই বাজেট পেশ করে ইতিহাস গড়লেন।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকাল ৩টায় ‘সমৃদ্ধি সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের’ শিরোনামের ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাজেট বক্তৃতার শুরুর পর বারবার থেমে যাচ্ছিলেন অর্থমন্ত্রী। একপর্যায়ে ওষুধ খাওয়ার জন্য স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে ৫ মিনিট সময় চেয়ে নেন তিনি। স্পিকার সময় মঞ্জুর করেন।

পরে অর্থমন্ত্রী জানান, আজ বাজেট বক্তৃতা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর বিকাল ৪টা থেকে বাজেটের বাকি অংশ উপস্থাপন শুরু করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

বাজেট যে শুধু অর্থমন্ত্রী বা অর্থ উপদেষ্টা দিয়েছেন তা কিন্তু নয়। বিএনপি’র প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সামরিক শাসক হিসেবে তিনটি বাজেট উপস্থাপন করেন।

জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী ও রাজীব গান্ধী- তিনজনই ছিলেন ভারতে প্রধানমন্ত্রী। যারা সংসদে দাঁড়িয়ে বাজেট পেশ করেছেন। এই উদাহরণ ভারতীয় সংসদীয় ইতিহাসে আর নেই।

আস/এসআইসু

Facebook Comments Box