আর সম্ভাবনা নেই বৃষ্টির, বাড়বে তাপমাত্রা

আলোকিত সকাল ডেস্ক

সারাদেশে বিভিন্ন স্থানে নামা বৃষ্টি ও একই সঙ্গে কালবৈশাখী ঝড়ের প্রভাবে রাজধানীতে চলতে থাকা তীব্র দাবদাহের অবসান ঘটিয়ে জনজীবনে ফিরে কিছুটা স্বস্তি। এছাড়া রমজান মাস হওয়ায় রোজাদারদের মধ্যেও নেমে আসে প্রশান্তি।

তবে আবহাওয়া অফিস বলছে, শনিবার (২৫ মে) রাতে কোথাও কোথাও হালকা বৃষ্টি হলেও রোববার (২৬ মে) থেকে এর প্রবণতা অনেকটাই কমে আসবে। হয়তো দেশের দু-এক জায়গায় হালকা ধরনের বৃষ্টি হতে পারে। তবে আবারও বাড়বে তাপমাত্রা। কমবে বাতাসের বেগ।

মাপমাত্রা ছাড়াবে ৩৪ ডিগ্রি সেলসিয়াস থেকে সর্বোচ্চ ৪০ ডিগ্রি সেলসিয়াসে পর্যন্ত। ফলে রোদের প্রখরতাও বাড়বে। আবারও দাবদাহে জনজীবনে অস্বস্তি বাড়তে পারে।

আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন জানান, ‘রোববার থেকে তাপমাত্রা বাড়তে থাকবে। ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। আগামী ৩১ মে থেকে দেশের বিভিন্ন স্থানে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।’

নদীবন্দরের সতর্কবার্তাায় বলা হয়েছে, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী এবং নোয়াখালী অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যত্র পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আস/এসআইসু

Facebook Comments