আকস্মিক বন্যায় চৌহালী উপজেলার ৫টি ইউনিয়ন প্লাবিত

মোঃ ইমরুল হাসান শিকদার চৌহালী (সিরাজগঞ্জ) প্রতিনিধি

টানা বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে দেশের বিভিন্ন জায়গায় মতো চৌহালীতে ও বন্যার প্রকোপ দেখা দিয়েছে।

টানা বৃষ্টিপাতের কারণে নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার উপরে প্রবাহিত হচ্ছে। এর ফলে প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। উপজেলায় ৭টি ইউনিয়নের মধ্যে ৫টি ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় পানিবন্দি হয়ে মানবেতর জীবন-যাপন করছে মানুষ ।

সরেজমিনে দেখা যায়, গত কয়েক দিনের টানা বর্ষণে যমুনা নদীর তীরঘেঁষা চৌহালী উপজেলা বাঘুটিয়া ইউনিয়নের সম্মুখের রাস্তা, বাজারের ভেতরের রাস্তা, খাষপুকুরিয়া থেকে বাঘুটিয়া যাওয়ার রাস্তায়,মুরাদপুর দাখিল মাদ্রাসার ভেতর, মুরাদপুর সপ্রাবি ভেতরে,৫৫নং খাষশিমুলিয়া প্রাবিঃভেতরে,চৌবারিয়া,দঃসপ্রাবি,চৌবারিয়া উঃসপ্রাবি,পয়লা সপ্রাবি,খাষকাউলিয়া মহিলা ফাযিল মাদ্রাসা, প্রবেশের রাস্তা ও মাঠ, পানিতে ডুবে গেছে এবং দেখা দিয়েছে পানিবাহিত নানা রোগ। যার ফলে বন্যাআক্রান্ত এলাকাগুলোতে স্বাস্থ্য ঝুঁকির প্রভাব পড়েছে।

বাঘুটিয়া ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল কাহ্হার ছিদ্দিকী জানান, বাঘুটিয়া ও খাষপুকুরিয়া,উমারপুর,স্থল, সঁদিয়াচাদপুর, ইউনিয়নের প্রায় জায়গায় ভাঙন দেখে দিয়েছে। যার প্রভাবে ১৪ গ্রাম প্লাবিত হয়ে ১০ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

সিরাজগঞ্জ (৫) আসনের এমপি মহোদয়ের একান্ত সচিব মোঃ তাজ উদ্দিন (তাজ) বলেন, খাষপুকুরিয়া থেকে বাঘুটিয়া বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ভাঙনে গ্রামের বন্যার পানি ভেতরে প্রবেশ করছে সেই সঙ্গে খাষপুকুরিয়া থেকে বাষুটিয়া দক্ষিণ অঞ্চলের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। এমপি মহোদয় আপনাদের স্থায়ীভাবে নদী শাসনের ব্যবস্থা করবেন।আর বন্যার্ত মানুষের পাশে সরকারী অনুদানের পাশাপাশি ব্যক্তিগতভাবে বন্যার্ত মানুষের পাশে থাকবেন,ইনশাআল্লাহ ।উপজেলা শিক্ষা অফিসার (ভারঃ) মোঃমনিরুজ্জান খান জানান, উপজেলার প্রায় ৪০টি প্রাইমারি ও ৫টি মাধ্যমিক স্কুল বন্যার পানিতে ডুবে গেছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ মজনু মিয়া বলেন,ইতিমধ্যে উপজেলায় ৭টি ইউনিয়নে ১০কেজি হারে আগামী রবিবার পর্যন্ত ৪০মেঃটন চাউল বিতরণ কাজ এবং ত্রান বিতরণের কাজ চলমান আছে এবং থাকবে।বন্যায় আশ্রয় কেন্দ্র খেলা হয়েছে মোট ৪৬টি।ইতিমধ্যে চৌবারিয়া শিকদারপাড়া কারিগরি কলেজ ও পয়লা হাইস্কুলে এই দুইটি আশ্রয় কেন্দ্রে বন্যার্ত মানুষজন আশ্রয় নিয়েছে।

আস/এসআইসু

Facebook Comments