অবিলম্বে জাতীয় সংলাপ ডাকুন, রাষ্ট্রপতির প্রতি বিএনপি

আলোকিত সকাল ডেস্ক

গুম, হত্যা ও ধর্ষণের হাত থেকে দেশকে রক্ষা করার জন্য অবিলম্বে জাতীয় সংলাপের আয়োজন করার জন্য রাষ্ট্রপতির আবদুল হামিদের প্রতি আহ্বান জানিয়েছে বিএনপি।

শনিবার (১৩ জুলাই) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে নাগরিক অধিকার আন্দোলন ফোরাম আয়োজিত মতবিনিময় সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন এ আহ্বান জানান। ‘গুম- হত্যা- ধর্ষণের মহামারীর কবলে বাংলাদেশ-আতঙ্কিত নাগরিক জীবন ও সরকারের ভূমিকা’ শীর্ষক এ সভা অনুষ্ঠিত হয়।

ড. খন্দকার মোশাররফ বলেন, গুম-হত্যা-ধর্ষণের মহামারী আকার ধারণ করেছে দেশে। এ থেকে দেশকে রক্ষা করার জন্য আমরা এখান থেকে মহামান্য রাষ্ট্রপতির কাছে বলতে পারি- তিনি যদিও আওয়ামী লীগের কিন্তু পদ সংবিধান মোতাবেক হওয়ায় তিনি নিরপেক্ষ রাষ্ট্রপতি। আজকে তিনি একটি জাতীয় সংলাপের আহ্বান জানিয়ে ইমিডেটলি গুম-হত্যা-ধর্ষণের হাত থেকে দেশকে রক্ষা করার জন্য একটা উদ্যোগ নিতে পারেন।

বিএনপি নেতা-কর্মীদের উদ্দেশে খন্দকার মোশাররফ বলেন, গুম, হত্যা ও ধর্ষণের মহামারী থেকে রক্ষা পেতে হলে এই সরকারের হাত থেকে দেশকে রক্ষা করতে হবে। কারণ এই সরকার অস্বাভাবিক সরকার। সুতরাং এই অস্বাভাবিক ও অনির্বাচিত সরকারের হাত থেকে দেশকে রক্ষা করে পুনরায় গণতন্ত্র প্রতিষ্ঠিত করতে হবে।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, আওয়ামী লীগের সকল সিনিয়র নেতাদের মন্ত্রিসভা থেকে বাদ দেয়া হয়েছে। এটা অস্বাভাবিক। কারণ মানুষ মন্ত্রীদের নাম জানে না এবং চেহারা চেনে না।

আওয়ামী লীগের বৈঠকে প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রসঙ্গে মোশারফ বলেন, ‘‘প্রধানমন্ত্রী বলেছেন, মানুষকে অবহেলা করে আওয়ামী লীগ দেশ চালায় না। আমার প্রশ্ন, গত ৩০ ডিসেম্বরের নির্বাচনে ২৯ তারিখ রাতে ভোট চুরি করে নিলে গেলেন। এখানে কি জবাব আপনার ‘প্রধানমন্ত্রী’, মানুষকে অবহেলা করে আপনি দেশ চালান না। সুতরাং এটা সম্পূর্ণ সত্যের অপলাপ। আর প্রধানমন্ত্রীর দাবি সঠিক নয়।

খন্দকার মোশাররফ আরও বলেন, হাইকোর্ট থেকে অভিযোগ এসেছে, কিছু কিছু জায়গায় ডিসি এবং ওসি নিজেদের রাজা-বাদশাহ মনে করছেন। আপনাদের মদদপুষ্ট এবং সুবিধাভোগী ব্যক্তিরা। আর নিজেদের রাজা-বাদশাহ মনে করছেন বলেই সমাজে এই পচন লেগেছে।

আয়োজক সংগঠনের সিনিয়র সহ-সভাপতি মোজাম্মেল হক মিন্টুর সভাপতিত্বে সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমদ আযম খান, এলডিপির সিনিয়র যুগ্ম মহাসচিব সাহাদাত হোসেন সেলিম, বিএনপির নির্বাহী কমিটির সদস্য বিলকিস ইসলাম প্রমুখ বক্তব্যে রাখেন।

আস/এসআইসু

Facebook Comments