অপ্রতিরোধ্য অস্ট্রেলিয়ার সামনে দাঁড়াতে পারবে লংকানরা?

আলোকিত সকাল ডেস্ক

চার ম্যাচের তিনটিতে জিতে ইতিমধ্যেই সেমিফাইনালের দিকে এক পা বাড়িয়ে রেখেছে অস্ট্রেলিয়া। তবে টুর্নামেন্ট এখনও অনেকটা বাকি, তাই প্রতিপক্ষ কিছুটা খর্বশক্তির হলেও গা-ছাড়া দেয়ার প্রশ্নই উঠছে না। শ্রীলংকার বিপক্ষে ওভালে তাই সবটুকু নিংড়ে দেয়ার প্রতিশ্রম্নতি নিয়ে নামবে ফিঞ্চের অজি বাহিনী। শুরুর দিকে তাদের তারকা খেলোয়াড়রা অবিশ্বাস্য কিছু না করলেও ঠিকই দলকে জয়ের বন্দরে নিয়ে গেছে টিম অস্ট্রেলিয়া। শুধু বিরাট কোহলির টিম ইন্ডিয়ার বিপক্ষে শামুক গতির ব্যাটিং আর দ্রম্নত উইকেট হারানোর খেসারত হিসেবে ম্যাচ হাত ফসকে বের হয়ে যায়।

সুখের কথা, এবার রথী-মহারথীরা আস্তে আস্তে নিজেদের সেরা খেলাটা মেলে ধরছেন। পাকিস্তান ম্যাচে স্বভাবসিদ্ধ ধ্বংসাত্মক ফর্মে থেকে শতরান তুলে নেন ডেভিড ওয়ার্নার। দারুণ ফর্মে দলের মিডল অর্ডারও। তবে বোলিং আক্রমণ ভয়ঙ্কর হলেও স্পিন নিয়ে বিশ্বকাপে অজিদের সমস্যাটা থেকেই যাচ্ছে। ধারাবাহিকতার অভাবের জন্য আগের দিন বাদ পড়েন অ্যাডাম জাম্পা, আর গেস্নন ম্যাক্সওয়েলও ছিলেন প্রচুর খরুচে। অ্যারন ফিঞ্চের বাঁহাতি স্পিনে ফাঁকতালে একটা উইকেট এসেছে ঠিকই, কিন্তু সেই ভরসায় খেলতে নামলেই হয়েছে! কে জানে, হয়তো নাথান লায়নকে দলে ভেড়াতে পারে অজিরা।

অন্যদিকে, দুটো ম্যাচ খেলে একটা জিতেছে শ্রীলংকা। আর বৃষ্টিতে ভেস্তে যাওয়া বাকি দুটো ম্যাচ থেকে আরও দু’পয়েন্ট পেয়ে তারা এখন তালিকায় পাঁচ নাম্বারে। এখনও অবধি বিশেষ কিছু তারা করে দেখাতে পারেনি ঠিকই, কিন্তু ক্রিকেটে কখন কী হয় তা কি বলা যায়? এ যে অনিশ্চয়তায় মোড়ানো এক প্যাকেজ। কে জানে হয়তো অস্ট্রেলিয়াকে হারিয়েই দিমুথ করুনারত্নের লংকান বাহিনীর নতুন যাত্রা শুরু হবে আজ। লন্ডনের ওভাল থেকে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় দল দুটো একে অপরের মুখোমুখি হবে।

তবে জিততে হলে সব ছেড়ে আগে ব্যাটিংয়ে মনোনিবেশ করতে হবে তাদের। দুটো ম্যাচেই অলআউট হয়েছে তারা। রান করেছে মোটে ১৩৬ আর ২০১। অধিনায়ক দিমুথ করুনারত্নে আর কুশল পেরেরা রান পেলেও এবার বাকিদের কিছু করে দেখানোর পালা। তবে লংকানদের বোলিং ভরসা লাসিথ মালিঙ্গা এ ম্যাচে খেলতে না পারায় কিছুটা ভুগতে হতে পারে। কোনো ইনজুরির থাবা নয়, শাশুড়ির মৃতু্যতে বিশ্বকাপের মাঝেই দেশে ফিরে গেছেন এই অভিজ্ঞ বোলার। কবে নাগাদ ফিরবেন এখন পর্যন্ত জানা যায়নি।

এ ম্যাচে অজিদের টিমের সবটুকু আলো একাই কেড়ে নিতে পারেন আগের ম্যাচে শতরান করা ডেভিড ওয়ার্নার। নিষেধাজ্ঞা শেষে এমন প্রত্যাবর্তন ক’জনেরই ভাগ্যে জুটে! ঠিক কত বড় ব্যাটসম্যান ওয়ার্নার? একটা উদাহরণ দিই; আসরের প্রথম তিনটি ম্যাচে দু’বার পঞ্চাশ করা সত্ত্বেও সবাই বলছিল তিনি ফর্মে নেই, কারণ যথেষ্ট দ্রম্নত রান তুলতে পারছেন না। তবে পাকিস্তানের সঙ্গে ১১১ বলে ১০৭ করার পর অবশ্য সমালোচকদের মুখ বন্ধ হয়ে গেছে।

এ ছাড়া লংকান শিবিরে অন্যতম ভরসা থিসারা পেরেরা। ব্যাটে-বলে একাই ম্যাচের হাওয়া বদলে দেয়ার ক্ষমতা রাখেন থিসারা। এমনিতে আক্রমণাত্মক ব্যাটসম্যান থিসারা, কিন্তু শ্রীলংকার ব্যাটিংয়ের যা অবস্থা, এবার দলের হাল ধরার দায়িত্ব তার কাঁধে।

বিশ্বকাপের এবারের আসরে খেলোয়াড়দের পারফরম্যান্স থেকেও বেশি আলোচনা হচ্ছে আবহাওয়া নিয়ে। এ যেন প্রতিটি খেলায় তৃতীয় প্রতিপক্ষ হয়ে বৃষ্টির আবির্ভাব ঘটছে। তবে খুশির কথা হলো, শনিবার লন্ডনের আকাশে রোদ থাকার কথা। মাঝেমধ্যে মেঘ, এমনকি দু’এক পশলা বৃষ্টি এলেও খেলা শেষ করা যাবে।

অস্ট্রেলিয়ার সম্ভাব্য একাদশ

অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যালেক্স কেরি, প্যাট কামিন্স, নাথান কোল্টার-নাইল, উসমান খাজা, শন মার্শ, গেস্নন ম্যাক্সওয়েল, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, ডেভিড ওয়ার্নার, অ্যাডম জ্যাম্পা।

শ্রীলংকার সম্ভাব্য একাদশ

দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কুশাল মেন্ডিস, কুশাল পেরেরা, লাহিরু থিরিমান্নে, অ্যাঞ্জেলো ম্যাথুস, ধনঞ্জয় ডি সিলভা, থিসারা পেরেরা, ইসুরু উদানা, জীবন মেন্ডিস, মিলিন্দা সিরিওয়ার্দনা, সুরাঙ্গা লাকমল।

আস/এসআইসু

Facebook Comments Box