অতি দরিদ্র ১৪০ পরিবার বিনামূল্যে গরু পেয়ে দেখছে নতুন স্বপ্ন

৭১কণ্ঠ ডটকম
জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার প্রান্তিক জনগোষ্ঠির অতিদরিদ্র ১৪০ পরিবারকে পল্লী উন্নয়ন একাডেমীর পক্ষ থেকে গরু উপহার দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার (০২ ফেব্রুয়ারি) বিকালে পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের অর্থায়নে পরিচালিত পল্লী উন্নয়ন একাডেমী বগুড়া কর্তৃক বাস্তবায়িত ‘কুড়িগ্রাম ও জামালপুর জেলার প্রান্তিক জনগোষ্ঠির দারিদ্র্য হ্রাসকরণ প্রকল্পের’ আওতায় এসব গরু দেওয়া হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ৩৫ থেকে ৪০ হাজার টাকার মধ্যে প্রতিটি গরু ক্রয় করে তাদের প্রদান করা হয়েছে। বাজার থেকে বাছাই করে প্রতিটি গরু ক্রয় করে অতি দরিদ্রদের হাতে বিনামুল্যে তুলে দেওয়া হয়েছে। ৪০ হাজার টাকার নিচে যেসব গরু ক্রয় করা হয়েছে তার অতিরিক্ত টাকা সুবিধা ভোগীদের বুঝিয়ে দেওয়া হয়েছে। সুবিধাভোগী অতি দরিদ্র কয়েক জনের সাথে কথা বলে জানা যায়, বিনা পয়সায় তারা এই গরু পেয়ে খুব খুশী। তারা জানান আজকাল টাকা পয়সা না দিলে কোন সুবিধাই পাওয়া যায় না। তবে এত দামী গরু নিতে তাদের কোন মেম্বার চেয়ারম্যান ধরতে হয়নি, কোন টাকা পয়সাও দিতে হয়নি। এই গরু নিয়ে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন তারা।
প্রকল্পের পরিচালক ডাঃ নুরুল আমিন জানান, জামালপুর জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মেলান্দহ, মাদারগঞ্জ এই ৪টি উপজেলায় অতিদরিদ্রদের মাঝে এসব গরু বিতরণ করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় দেওয়ানগঞ্জ উপজেলায় ২৭৯০টি গরু বিতরণ করা হবে। তার মধ্যে গতকাল মঙ্গলবার বিকালে দেওয়ানগঞ্জ পৌর বাজারের গোহাটে চিকাজানি ইউনিয়নের ৪টি ওয়ার্ডে ১৪০টি গরু বিতরণ করা হয়েছে। বিবিএস ২০১৬ এর জরিপ তালিকা অনুসরণ করে সুবিধাভোগীদের বাছাই করা হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন একাডেমী বগুড়ার মহা পরিচালক খলিল আহম্মেদ (অতিঃ সচিব), অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দেওয়ানগঞ্জ উপজেলা চেয়ারম্যান সোলাইমান হোসেন, উপজেলার নির্বাহী কর্মকর্তা এ,কে,এম আব্দুল্লাহ বিন রশিদ, প্রকল্পের উপ পরিচালক ডাঃ শেখ মেহদী মোহাম্মদ এবং জামলপুরে নির্মানাধীন শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমী প্রকল্পের প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার আবিদ হোসেন মৃধা প্রমুখ।

Facebook Comments